আজ প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোরের জন্মদিন

প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোরের আজ জন্মদিন। ১৯৫৫ সালের ৪ নভেম্বর রাজশাহীতে জন্মগ্রহণ করেন এই কিংবদন্তি কণ্ঠশিল্পী। জীবদ্দশায় জন্মদিন নিয়ে তেমন কোনো আগ্রহ ছিল না তার। পরিবারের সদস্যদের নিয়েই ঘরোয়াভাবে দিনটি উদযাপন করতেন। এন্ড্রু কিশোরের চলে যাওয়ার পর এটি দ্বিতীয় জন্মদিন। তার স্ত্রী লিপিকা এন্ড্রু জানান, পরিবারের সদস্যরা রাজশাহীর সমাধিস্থলে গিয়ে প্রার্থনা করবেন।
এন্ড্রু কিশোর চলচ্চিত্রে প্লেব্যাক শুরু করেন ১৯৭৭ সালে আলম খানের সুরে ‘মেইল ট্রেন’ চলচ্চিত্রের ‘অচিনপুরের রাজকুমারী নেই যে তার কেউ’ গানের মধ্য দিয়ে। আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এ শিল্পী উপহার দিয়েছেন অসংখ্য কালজয়ী গান। ভক্তহৃদয়ে গেঁথে আছে- আমার সারা দেহ খেয়ো গো মাটি, ডাক দিয়াছেন দয়াল আমারে, কারে দেখাব মনের দুঃখ গো, হায়রে মানুষ রঙিন ফানুষ, জীবনের গল্প আছে বাকি অল্প, তুমি আমার জীবন/আমি তোমার জীবন, আমার বুকের মধ্যিখানে, পৃথিবীর যত সুখ, সবাইতো ভালোবাসা চায়সহ অসংখ্য শ্রোতাপ্রিয় গান।
এন্ড্রু কিশোরের বাবা ক্ষীতিশ চন্দ্র বাড়ৈ এবং মাতা মিনু বাড়ৈ রাজশাহীর বুলনপুর মিশন গার্লস হাইস্কুলের শিক্ষক ছিলেন। তার মা ছিলেন সংগীত অনুরাগী, তার প্রিয় শিল্পী ছিলেন কিশোর কুমার। প্রিয় শিল্পীর নামানুসারেই সন্তানের নাম রাখেন কিশোর। মায়ের স্বপ্ন পূরণ করতেই সংগীতাঙ্গনে পা রাখেন এন্ড্রু কিশোর।
আব্দুল আজিজ বাচ্চুর অধীনে প্রাথমিকভাবে সংগীতে পাঠ গ্রহণ শুরু করেন। স্বাধীনতা যুদ্ধের পর নজরুল সংগীত, রবীন্দ্র সংগীত, আধুনিক, লোকসংগীত ও দেশাত্মবোধক গানের শিল্পী হিসেবে রাজশাহী বেতারে তালিকাভুক্ত হন। দীর্ঘ ১০ মাস মরণব্যাধি ক্যানসারের সঙ্গে যুদ্ধ করে ২০২০ সালের ৬ জুলাই মারা যান প্লেব্যাক সম্রাট।
রোমান রায়