মুক্তি পেল শাহনাজ সুমির প্রথম পূর্ণদৈর্ঘ্য সিনেমা ‘পাপ পুণ্য’

মুক্তি পেল গিয়াস উদ্দিন সেলিম পরিচালিত সিনেমা ‘পাপ পুণ্য’। এ সিনেমায় অভিনয় করেছেন অভিনেত্রী ও নৃত্যশিল্পী শাহনাজ সুমি। চ্যানেল আই সেরা নাচিয়ে (সিজন ৩) খ্যাত সুমির এটি প্রথম পূর্ণদৈর্ঘ্য সিনেমা। তার বিপরীতে এ সিনেমায় অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা সিয়াম আহমেদ।
ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত সিনেমাটি নিয়ে সুমির মাঝে ব্যাপক উচ্ছ্বাস। তিনি বলেন, ‘পাপ পুণ্য’র শুটিং হয়েছিল ২০১৯ সালের আগস্ট – সেপ্টেম্বর মাসে। প্রায় তিন বছর ধরে এ ছবির অভিজ্ঞতা লালন করছি। এ অভিজ্ঞতা এমন প্রকৃতির যা সারাজীবন থেকে যাবে। অনেক ভালোর চেয়েও বেশি।
এ সিনেমায় আরও অভিনয় করেছেন মামুনুর রশীদ, চঞ্চল চৌধুরী, আফসানা মিমি, ফজলুর রহমান বাবু, ফারজানা চুমকি প্রমুখ। তাদের সবারই ভক্ত সুমি। তাদের সহশিল্পী হবেন কখনো ভাবতেও পারেননি। প্রথম দিককার সে স্মৃতি রোমন্থন করে তিনি বললেন, তখনও জানতাম না ছবিটি আমি করব। একদিন সন্ধ্যেবেলা চিত্রনাট্য নিয়ে রিহার্সেল করছিলাম। তখন সেলিম ভাই বললেন একটু পর সবাই আসবে। একসাথে রিহার্সেল করব। প্রথমে নার্ভাস ছিলাম। কিন্তু তারা এমনভাবে অনুশীলন করলেন মনেই হয়নি একজন চঞ্চল চৌধুরীর সাথে কাজ করছি। ভক্ত থেকে সহশিল্পী হওয়ার প্রক্রিয়া তারাই সহজ করে দিয়েছেন।
যোগ করে সুমি আরও বলেন, একসময় মনে হতো বড় মানুষের সাথে কাজ করা কঠিন। কিন্তু এ ছবিতে কাজ করতে গিয়ে উপলব্ধি করলাম, বড় নির্মাতার সাথে কাজ করা সহজ হয়ে যায় তাঁদের গুণে। সেলিম ভাই তাঁর অভিজ্ঞতা, নির্মাণশৈলী ও ব্যক্তিত্বের আলোয় আমার কাজ সহজ করে দিয়েছেন।
সুমি নিজের চরিত্র প্রসঙ্গে বলেন, সিনেমাটি জীবনমুখী গল্পের। আমার চরিত্রটি নিজের সিদ্ধান্ত ও কাজ দিয়ে তার চারপাশের মানুষের পাপ ও পূণ্যের প্রভাবক হিসেবে কাজ করে। দর্শক সাধারণের মাঝে অসাধারণ গল্প খুঁজে পাবে।
বাংলাদেশের পাশাপাশি স্বপ্ন স্কেয়ারক্রো’র উদ্যোগে ‘পাপ পুণ্য’ উত্তর আমেরিকার শতাধিক প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। সে প্রসঙ্গে সুমি বলেন, আমার পরিবারের সদস্যরা বাইরে থাকেন। আমি জানি বাইরে থাকলে দেশকে কতোটা মিস করা হয়। ‘পাপ পুণ্য’ প্রবাসীদের বাংলাদেশের উষ্ণ ছোঁয়া দিতে পারবে। তাদের খুব ভালো লাগবে।
নিজের ক্যারিয়ার নিয়ে জানতে চাইলে সুমির উত্তর, বড়পর্দায় কেমন লাগে তা দেখতে চাই। ভালো গল্প ও চরিত্র পেলে যে কোনো মাধ্যমে কাজ করব। তবে, এখন সিনেমাকে প্রাধান্য দিচ্ছি।
সিনেমাকে প্রাধান্য দিলেও সুমি জানালেন, ওয়েব প্ল্যাটফর্মে কাজের সুযোগ এলে করবেন। এমনকি বাণিজ্যিক ছবিতে কাজের ব্যাপারেও তার আপত্তি নেই। এ প্রসঙ্গে তার বক্তব্য, চিত্রনাট্য পেলে দুই দিন সময় চেয়ে নেই। তখন যদি মনে হয় কাজটি করা যায়, তাহলে করে ফেলি।
উল্লেখ্য, রায়হান রাফির নির্দেশনায় ‘দামাল’ ছবিতে অভিনয় করেছেন সুমি। এ সিনেমাটি মুক্তি পেতে পারে চলতি বছর। এর আগে অ্যান্থলজি সিনেমা ‘ইতি, তোমারই ঢাকা’ – এ অভিনয় করেন। তিনি নাটকেও অভিনয় করেছেন। তার আলোচিত নাটকের মধ্যে আছে সোনার পাখি রূপার পাখি, শেষ অধ্যায়, ওপারে বসন্ত, প্রিয়ন্তীর জন্য একটু ভালোবাসা ইত্যাদি।
তারেক মোহাম্মদ