ট্রিবিউট সিক্সটিজ টু এইটিজ

সম্প্রতি শিল্পকলা একাডেমীর আর্ট গ্যালারি হলে ‘চিটাগং মিউজিক সোসাইটি’ আয়োজন করেছিল ষাট থেকে আশি দশকের কিংবদন্তী শিল্পীদের কালজয়ী কিছু গান নিয়ে “ট্রিবিউট – সিক্সটিজ টু এইটিজ’ নামের অনুষ্ঠানের প্রথম পর্ব।
মনোমুগ্ধকর এই আয়োজনে সংগীতপ্রেমী সদস্যবৃন্দ সহ ,চট্টগ্রামের প্রতিষ্ঠিত ও নতুন শিল্পীদের নিয়ে অনুষ্ঠানস্থল যেনো এক মিলনমেলায় পরিণত হয়। চট্টগ্রামের এই প্রজন্মের সতেরো জন সংগীতশিল্পী ষাট থেকে আশি দশকের কিংবদন্তী শিল্পীদের উৎসর্গ করে ১৯ টি কালজয়ী গান দিয়ে সংগীতের বন্যা বইয়ে দেন।
সংগঠনটির আগের অনুষ্ঠানগুলোর মতই এদিনও সঙ্গীত পরিবেশনায় ছিল মান বজায় রেখে পরিপূর্ণ রুচির ছাপ। দেশী বিদেশী ভিন্ন আমেজের সব গানে মুখরিত ছিল পুরো সন্ধ্যা। নাহিন ও আম্রিক এর গাওয়া ‘আয়নাতে ঐ মুখ’, ‘বন্ধে মায়া লাগাইসে’, ‘আবার এলো যে সন্ধ্যা’ ও ‘ভালোবাসার তানপুরাতে’ দিয়ে শুরু হয় অনুষ্ঠানটি। এরপর একে একে রাইসুল গেয়ে শোনান জাফর ইকবালের স্মরণে ‘সুখে থাকো নন্দিনী’, শবনম সাবরিন শোনান এলভিস প্রিসলি’র ঈধহ’ঃ যবষঢ় ভধষষরহম রহ ষড়াব’, তানভীর শোনান শচীন দেব বর্মণের ‘বর্ণে গন্ধে’, মিলন দাস করেন কিশোর কুমারের ‘নয়ন সরশি কেনো’, শাহনাজ রহমতুল্লাহ’র গান ‘যে ছিল দৃষ্টির সীমানায়’ ও ভূপেন হাজারিকা’র ‘মেঘ থম থম করে’ গেয়ে শোনান চট্টগ্রামের জনপ্রিয় শিল্পী সুবর্ণা রহমান ও নীলা নাজ। ফাহিম ও এগারো বছর বয়সী আদনান গেয়ে শোনায় পপগুরু আযম খানের ‘পাপড়ি কেনো বোঝেনা’ ও ‘আলাল দুলাল’, দিলরুবা মারিয়া শোনান হ্যাপী আকন্দ এর ‘কে বাঁশি বাজায়রে’। রাজীব ও ডঃ নিজাম পরিবেশন করেন মহীনের ঘোড়াগুলি’র ‘বাড়লে বয়েস’, রেনেসাঁ ব্যান্ডের ‘আঁরো দেশত যাইয়্যূ তুঁই’ গেয়ে শোনান সৌরভ কর, সীমা সেন করেন ‘আজ এই দিনটাকে’। আর জর্জ মাইকেল’কে উৎসর্গ করে হোসেইন আরিফ গান ‘ঈধৎবষবংং যিরংঢ়বৎ’ গানটি। অসাধারণ এই অনুষ্ঠানটির সমাপ্তি হয় সব শিল্পীর সম্মিলিত কন্ঠে গাওয়া সোলস এর ‘মুখরিত জীবন’ ও ডিফারেন্ট টাচ এর ‘শ্রাবণের মেঘগুলি’ দিয়ে।
সঙ্গীতশিল্পী শিলা’র সাবলীল সঞ্চালনা অনুষ্ঠানটিকে আরও প্রাণবন্ত করে তুলেছিল। এছাড়াও অনুষ্ঠানটির ভিডিও পরিচালনা করেছেন সংগঠনটির সিনিয়র সদস্য ও স্বনামধন্য ফটোগ্রাফার ফয়সাল আজিম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা পরিচালক আহমেদ রাজীব ও নীলা নাজ। এছাড়াও শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন সংগঠনটির অন্যতম সিনিয়র সদস্য ও পরামর্শক কায়েশ চৌধুরী, শাওন পান্থ, আহসানুল আবেদীন ও শাহেলা আবেদীন।
চিটাগং মিউজিক সোসাইটি সম্পর্কে বিস্তারিত ও সবধরণের কার্যক্রমের অগ্রগতি জানতে ও বিভিন্ন অনুষ্ঠানে ধারণকৃত দারুণ সব গান দেখতে ও শুনতে যুক্ত থাকতে পারেন তাদের ফেইসবুক ও ইউটিউব অফিসিয়াল পেইজ ‘ঈযরঃঃধমড়হম গঁংরপ ঝড়পরবঃু’ তে।
অর্ণব আদিত্য