বাংলা চলচ্চিত্রের সোনালি যুগের অভিনেত্রী রোজীর জন্মদিন আজ

সিনেমায় কখনো মিষ্টি হাসির নায়িকা, কখনো মা, কখনো বা বড় বোন, ভাবী, অধিকারের জন্য লড়াই করে যাওয়া বিধবা, কিংবা কোনো বাদশাহ’র মহলের নির্বাসিত বেগমের চরিত্রে দেখা মিলেছে। বৈচিত্রময় সব চরিত্রে অভিনয় করে সবার মন জয় করে নেয়া অভিনেত্রী তিনি৷ বাংলাদেশের চলচ্চিত্রজগতে প্রথম নারী পরিচালক হয়ে নারীদের এ পথে আসার বাধা ভেঙে ফেলেন। তিনি রোজী আফসারী। অনেকে রোজী সামাদ নামেও চেনেন-ডাকতে ভালোবাসেন৷ কেউ কেউ নায়িকা রোজী বলে তৃপ্তি পান৷ যে নামেই ডাকা হোক সবাই তাকে ঢাকাই সিনেমার কিংবদন্তি বলে সম্মানিত করেন। আজ এ অভিনেত্রীর জন্মদিন৷ বেঁচে থাকলে রোজী এবার ৭৫ বছরে পা রাখতেন।
তার প্রকৃত নাম শামীমা আক্তার রোজী। ১৯৪৬ সালের ২৩ এপ্রিল লক্ষ্মীপুর জেলায় জন্মগ্রহণ করেন তিনি। অভিনয়জীবন শুরু করেন ১৯৬২ সালে রোজী সামাদ নামে। পরবর্তী সময়ে দ্বিতীয় স্বামী মালেক আফসারীর নামের শেষাংশ ব্যবহার করেন নিজের নামের শেষে। সেই থেকে রোজী আফসারী হয়ে ওঠেন তিনি।
বাংলা চলচ্চিত্রের সোনালি যুগের অভিনেত্রী রোজী ১৯৬২ সালে আব্দুল জব্বার খান পরিচালিত ‘জোয়ার এলো’ ছবির মাধ্যমে অভিনয় জীবন শুরু করেন। ১৯৬৪ সালে জহির রায়হানের ‘সঙ্গম’ ছবিতে প্রথম দেখা যায় তাকে। এটিই ছিল তৎকালীন সমগ্র পাকিস্তানের প্রথম রঙিন ছবি। এখানে অভিনেতা খলিলের বিপরীতে নায়িকা হন রোজী৷
আলমগীর কবির