স্টার সিনেপ্লেক্সে মুক্তি পেল প্রামাণ্যচিত্র : ‌‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নির্মিত হলো প্রামাণ্যচিত্র ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’। রাজধানীর অন্যতম মাল্টিপ্লেক্স বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সে গতকাল মুক্তি পাচ্ছে এই প্রামাণ্যচিত্র। এটি গবেষণা, চিত্রনাট্য, আবহসংগীত ও পরিচালনা করেছেন সৈয়দ সাবাব আলী আরজু।
সৈয়দ আশিক রহমান প্রযোজিত ২ ঘণ্টা ২৭ মিনিট দৈর্ঘ্যের এই প্রামাণ্যচিত্রে ঘটনার ব্যাপ্তিকাল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবছর ১৯২০ সাল থেকে তাঁর মৃত্যু দিবস ১৯৭৫ সালের ১৫ আগস্ট পর্যন্ত। এতে রয়েছে, বঙ্গবন্ধুর উন্মেষ পর্ব (১৯২০-১৯৪৭), বঙ্গবন্ধুর জাতীয় রাজনীতিতে পদার্পণ (১৯৪৭-১৯৫৪), বঙ্গবন্ধুর উত্থান পর্ব (১৯৫৫-১৯৬৩), স্বাধিকার ও অভ্যুত্থান পর্ব (১৯৬৩-১৯৬৯), ঐতিহাসিক নির্বাচন পর্ব (১৯৭০), স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ পর্ব (১৯৭১) এবং স্বদেশ, বিশ্বনায়ক ও প্রয়াণ পর্ব (১৯৭২-১৯৭৫)।
নির্মাতা-গবেষক সৈয়দ সাবাব আলী আরজু বলেন, ‘এই প্রামাণ্যচিত্রে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন যেমন বিস্তৃতভাবে উঠে এসেছে, তেমনি ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তি-সংগ্রামে বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও জনগণের অবিস্মরণীয় অবদানের কথাও রয়েছে।’
প্রযোজক সৈয়দ আশিক রহমান মনে করেন, ‘বিশ্বের কাছে বঙ্গবন্ধু ও বাংলাদেশকে কার্যকরভাবে তুলে ধরার জন্য ইংরেজি সাব-টাইটেলসহ সুনির্মিত এই প্রামাণ্যচিত্র বড় ভূমিকা রাখতে পারে বলে আমরা মনে করি।’ প্রামাণ্যচিত্রটির শো-টাইমগুলো পাওয়া যাবে স্টার সিনেপ্লেক্সের ওয়েবসাইটে।
আলমগীর কবির