মিউজিক্যাল শর্টফিল্মে অন্য রূপে মুক্তি

গজলের রানি বলা হয় আখতারি বাঈ ফৈজাবাদিকে। সমুদ্র সমান বেদনা বুকে লুকিয়ে গানের ভেতর দিয়ে বেঁচে থাকার আনন্দ খুঁজে পেতেন তিনি। সবার কাছে তিনি পরিচিত বেগম আখতার নামে। তার অন্যতম উপাধি ‘মালেকা-ই-গজল’। বিষাদের বৃক্ষে আনন্দের ফুল হয়ে ফুটে থাকার মতো বর্ণাঢ্য এক জীবন কাটিয়ে গেছেন তিনি। তার গাওয়া গান আজও সুবাস ছড়িয়ে যাচ্ছে শ্রোতাদের অন্তরে। তারমধ্যে অন্যতম জনপ্রিয় বাংলা গান ‘জোছনা করেছে আড়ি’ গানটি। বেগম আখতারের এ গানটি নিয়ে বাংলাদেশে তৈরি হচ্ছে মিউজিক্যাল শর্টফিল্ম। ‘জোছনা’ শিরোনামের শর্টফিল্মটি পরিচালনা করেছেন নির্মাতা রাশিদ পলাশ। ইউফোরসির ব্যানারে নির্মিত শর্টফিল্মটিতে গান গেয়েছেন শম্পা দাস। সংগীত করছেন বিবেক মজুমদার। এখানে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করতে দেখা যাবে চিত্রনায়িকা আয়েশা সালমা মুক্তিকে। বিষয়টি নিশ্চিত করেছেন অভিনেত্রী নিজেই।
মুক্তি বলেন, ‘খুবই চমৎকার একটি আইডিয়া নিয়ে কাজটি করা। পরিচালক রাশিদ পলাশকে আমি ধন্যবাদ জানাই এই কাজে আমাকে যুক্ত করার জন্য। ইউনিক কাজ। চেষ্টা করেছি ভালোভাবে চরিত্রটি জীবন্ত করে তুলতে।’
নির্মাতা রাশিদ পলাশ জানান, ‘আমি বেগম আখতারের ভক্ত। তার বহু গান হৃদয়কে দোলা দেয়। বিশেষ করে তার ‘জোছনা করেছে আড়ি’ গানটি আমি জীবনে অনেকবার শুনেছি। ভালো লাগার জায়গা থেকেই তার এ গানটি নিয়ে কাজ করলাম। ঊনবিংশ শতাব্দীর প্রথম দিকের বাইজিদের জীবনের গল্প উঠে আসবে এখানে।’ চলতি মাসের শেষ দিকে অনলাইনে প্রকাশিত হবে এই মিউজিক্যাল শর্টফিল্মটি।
রোমান রায়