মাটন বিরিয়ানি

যা যা লাগবে
খাসির মাংস দেড় কেজি, বাসমতি চাল ১ কেজি, টকদই ১ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা দেড় টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা আধা কাপ, ধনে গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া কোয়ার্টার চা চামচ, ভাজা জিরা গুঁড়া ১টেবিল চামচ, লবণ স্বাদমতো, পোস্ত বাটা ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, তেল+ঘি চার, ভাগের এক কাপ + চার ভাগের এক কাপ, দারচিনি এলাচ ৬/৭টি, লবঙ্গ ৪টি, শাহী জিরা আধা চা চামচ, স্টার অ্যানিসড ১টি, কাঁচামরিচ ৭/৮টি, আই সি জর্দা রং আধা চা চামচ, কেওড়া+গোলাপ পানি ২টেবিল চামচ, ঘি ১ কাপ, তেল আধা কাপ, লবণ স্বাদমতো

প্রস্তুত প্রণালী
প্রথম পর্যায়
মাংসের সঙ্গে তেল-ঘি, পেঁয়াজ কুচি ছাড়া গুঁড়া মশলার অর্ধেক ও অন্যান্য বাটা ও গুঁড়া মশলা মেখে ম্যারিনেট করুন এক ঘণ্টা। এবার চুলায় কড়াই বসিয়ে তেল+ঘি দিন। পেঁয়াজ কুচি দিয়ে বেরেস্তা করে অর্ধেক তুলে রাখুন। বাকি বেরেস্তাসহ তেলের মিশ্রণে ম্যারিনেট করা মাংস দিয়ে ভুনা ভুনা করে রান্না করে নিন।

দ্বিতীয় পর্যায়
পৌনে এক কেজি চালের পোলাও রান্না করে নিন। এবার বড় সসপ্যানে অর্ধেক ঘি দিয়ে ভাত তিন ভাগ করে একভাগ দিয়ে দিন। মাংস দুই ভাগ করে এক ভাগ দিন একটু কেওড়া+গোলাপ পানির মিশ্রণ ছড়িয়ে দিন। পেঁয়াজ বেরেস্তা অবশিষ্ট গুঁড়া মশলা মেখে তিন ভাগ করে এক ভাগ মাংসের ওপর দিয়ে দিন। দুই-তিনটি কাঁচামরিচ দিন। এভাবে তিন ধাপে সাজিয়ে সবার ওপর বেরেস্তা, ঘি ও খাবার রং গুলে ছড়িয়ে দিন। ১০-১৫ মিনিট দমে রেখে নামিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুণ।

রন্ধন শিল্পী: কানিজ ফাতেমা রিপা