বছরের আলোচিত সেরা দশ চলচ্চিত্র

চলচ্চিত্রের এখন চরম খারাপ অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছে। ২০১৯ সালটা চলচ্চিত্রের জন্য এতো খারাপ অবস্থা ছিলো, যা গত কয়েক দশকেও এমন করুণ অবস্থার সম্মুখীন হয়নি। ২০১৯ সালে সিনেমা হলের সংখ্যা আরো কমে গিয়েছে,সিনেমা নির্মাণের সংখ্যাও কমে গিয়েছে।ফলাফল সিনেমার ব্যবসায় চরম লোকসানের মুখে পতিত হয়েছে। ২০১৯ সালে চলচ্চিত্রের মুক্তির সংখ্যাও যেমন কম ছিলো, তেমন সাফল্যের সংখ্যাটাও ছিলো অনেক কম। ২০১৯ সালে সর্বমোট ৫৭ টি ছবি মুক্তি পেয়েছে,তারমধ্যে ৪৫ টি দেশীয় ছবি,১০ টি আমদানিকৃত ছবি এবং ২ টি যৌথ প্রযোজনার ছবি। এই সবকয়টা ছবির মাঝে মূলধন ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে গুটিকয়েক ছবি,আর বেশিরভাগ ছবিই ব্যর্থতার কাতারে সামিল হয়েছে। ২০১৯ সালের মুক্তিপ্রাপ্ত ৪৫ টি দেশীয় সিনেমাগুলোর মাঝে যে যে সিনেমাগুলো দর্শক সমালোচকদের দৃষ্টি কাড়তে সক্ষম হয়েছে,এমন সেরা আলোচিত দশটি সিনেমা নিয়ে বিনোদন বিচিত্রা’র পাঠকদের কাছে বিস্তারিত আলোচনা করা হলোঃ-
পাসওয়ার্ডঃ মাস্টার মেকার খ্যাত নির্মাতা মালেক আফসারি পরিচালিত ঢালিউডের জনপ্রিয় জুটি শাকিব খান-বুবলী অভিনীত ‘পাসওয়ার্ড’ ছবিটি ঈদুল ফিতরে রেকর্ড সংখ্যক সিনেমা হলে মুক্তি পায়।এবং মুক্তির পর থেকেই সিনেমাটি দেখতে হলগুলোতে দর্শকদের ঢল নামে।ফলাফল সিনেমাটি ২০১৯ সালের সেরা ব্যবসা সফলের তকমা অর্জন করে নেন। শাকিব খানের প্রযোজনা সংস্থা এসকে প্রোডাকশন থেকে নির্মিত ‘পাসওয়ার্ড’ মুক্তির আগে থেকেই প্রচুর আলোচনার মধ্যে থাকে।বিশেষ করে নির্মাতার ১০ লক্ষ টাকার ঘোষণা এবং মুক্তির পর সোস্যাল মিডিয়াতে ‘পাসওয়ার্ড’ ছবিকে নকলের অভিযোগ করে প্রচুর আলোচনা-সমালোচনার সৃষ্টি করে। দক্ষিণ কোরিয়ার ‘দ্য টার্গেট’ ছবির গল্প চুরির নেয়া হয় বলে এক মহল থেকে অভিযোগ উঠলে,পরে প্রযোজনা সংস্থা থেকে এই বিষয়ে পরিস্কার বক্তব্য প্রদান করে পরিস্থিতি সামলে নেন। ‘পাসওয়ার্ড’ শাকিব খান ও বুবলী দুজনই দূর্দান্ত অভিনয় করেছেন।দর্শকরা তাদের রোমান্স বেশ উপভোগ করেছেন।এবং সিনেমার গানগুলো বেশ সাড়া ফেলেছে। তুরস্কের মনোরম লোকেশনে গানগুলোর চিত্রায়ন ছিলো সত্যিই প্রশংসনীয়। ব্যবসা সফলতার পাশাপাশি নির্মাণ, গল্প, অভিনয়, গানগুলো নিয়ে বছরে বেশ আলোচনায় থাকে ‘পাসওয়ার্ড’।
নোলকঃ ২০১৯ সালের অন্যতম আলোচিত একটি ছবি ‘নোলক’। নির্মাণের শুরু থেকেই নানা ঘটনায় আলোচনা আসতে থাকে ছবিটি। ছবির প্রযোজক সাকিব সনেটের সাথে পরিচালক রাশেদ রাহা দ্বন্দ্বে জড়িয়ে পড়েন।পরে প্রযোজক ছবির নির্মাণ থেকে পরিচালক রাশেদ রাহাকে বাদ দিয়ে দেন।এবং নিজেই ‘নোলক’ ছবির নির্মাণের দ্বায়িত্ব কাধে নিয়ে নেন। ছবিটি মুক্তির আগে নির্মাণের অংশীদারি ভাগের জন্য মামলা মোকদ্দমা কোর্ট পর্যন্ত গড়ায়।শেষ পর্যন্ত শেষ হাসি হেসে পরিচালক হিসেবে সাকিব সনেটের নামে ‘নোলক’ ছবিটি ২০১৯ সালে ঈদুল ফিতরে মুক্তি পায়। ছবিটি মুক্তির আগে ব্যাপক প্রচার প্রচারণা করে আলোচনার তুঙ্গে থাকে।বিশেষ করে অভিনব পদ্ধতিতে ছবিটার প্রচারণা সকলের দৃষ্টি আকর্ষণ করতে সফল হোন। এছাড়া ছবিটি মুক্তির সময় যখন মামলা ঝামেলায় পড়ে কিংবা প্রচারণার সময়ও সিনেমার প্রধান নায়ক শাকিব খানকে পাশে পাননি ‘নোলক’ টিম।সকল বাঁধা বিপত্তি পেরিয়ে ছবিটি যখন মুক্তি পেলো,দর্শকরা ছবিটি সাদরে গ্রহণ করলো। এই ছবিতে শাকিব খানের পাশে ছবির প্রধান নায়িকা ববির অভিনয় ছিলো এক কথায় অসাধারণ,এবং অতুলনীয়।যা ছবিটি মুক্তির পরই দর্শকদের পাশাপাশি সমালোচকরা এই রায় দেন। ছবির প্রতিটি গানই বেশ শ্রোতা প্রিয়। ‘নোলক’ ২০১৯ সালের অন্যতম ব্যবসা সফল সিনেমার খেতাব অর্জন করে।
ফাগুন হাওয়ায়ঃ ভাষা আন্দোলনের উপর ভিক্তি করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী গুণী নির্মাতা তৌকীর আহমেদ ‘ফাগুন হাওয়ায়’ ছবিটি নির্মাণ করেন।ছবির অভিনয় শিল্পীরা হলেন-নুসরাত ইমরোজ তিশা,সিয়াম আহমেদ,আবুল হায়াত,আফরোজা বানু,ফজলুর রহমান বাবু,সাজু খাদেম,রওনক হাসান এবং বলিউড অভিনেতা যশপাল শর্মা। টিটো রহমানে ‘বউ কথা কও’ উপন্যাসে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘ফাগুন হাওয়ায়’ ছবির গল্পের ধরন চমৎকার নির্মাণ শৈলী আর অভিনয় শিল্পীদের দক্ষ অভিনয় দর্শকদের পাশাপাশি সমালোচকদের মন জয় করে নিয়েছে।
যদি একদিনঃ মুহাম্মদ মোস্তফা কামাল রাজ পরিচালিত ‘যদি একদিন’ ছবিটি একটি বিশেষ কারণে দর্শক মহলে আগ্রহের কারণ ছিলো।আর সেটা হলো জনপ্রিয় গায়ক ও ছোট পর্দার অভিনেতা তাহসান খান। ‘যদি একদিন’ হলো তাহসান খান অভিনীত প্রথম চলচ্চিত্র,তাই স্বভাবতই সকলের বিশেষ আগ্রহের কারণ ছিলো।৮ মার্চ মুক্তি পাওয়া ‘যদি একদিন’ প্রথম ছবি তাহসান খান চমৎকার অভিনয় করে তাঁর ভক্তদের নিরাশ করেননি।কলকাতার নায়িকা শ্রাবন্তীর সাথে দর্শকরা খুব ভালোভাবে গ্রহণ করেছেন। ছবির গানগুলো ছিলো খুব শ্রুতিমধুর তাই সহসাই গানগুলো জনপ্রিয়তা পায়।
আলফাঃ ২৬ এপ্রিল মাত্র ৪টি সিনেমা হলে মুক্তি পাওয়া ইমপ্রেস টেলিফিল্ম ব্যানারে নাসির উদ্দিন ইউসুফ পরিচালিত ‘আলফা’ ছিলো এই বছরের অন্যতম সেরা আলোচিত ছবি। ৯২ তম অস্কারে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগের জন্য বাংলাদেশ থেকে মনোনীত হয়। ঢাকা শহরের একজন রিকশা পেইন্টারের জীবনের নানা বাঁকের গল্পে ‘আলফা’ ছবিটি। বিদেশের মাটিতে বিভিন্ন উৎসবে ছবিটি অংশগ্রহণ করে অনেক সম্মান বয়ে আনে। ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন-আলমগীর কবির,দোয়েল ম্যাশ,এটিএম শামসুজ্জামানসহ আরো অনেকে।
লাইভ ফ্রম ঢাকাঃ শেয়ার বাজারে পুঁজি হারিয়ে ঢাকা থেকে পালানোর পথ খুঁজে ফেরা এক প্রতিবন্ধী যুবকের গল্প এবং ঢাকার আলোকোজ্জ্বল দিনরাতের আড়ালে ধূসর ঢাকার যাপচিত্রে নির্মিত ছবি ‘লাইভ ফ্রম ঢাকা’। আবদুল্লাহ মোহাম্মদ সাদের কাহিনী নির্মাণে ‘লাইভ ফ্রম ঢাকা’ ২৯ মার্চ দেশের একমাত্র স্টার সিনেপ্লেক্সে মুক্তি পায়। এবং এক সপ্তাহ পর হল থেকে নামিয়ে দেয়ায় ছবির টিম বসুন্ধরা সিটির সামনে মানববন্ধন করে। ছবিটি সমালোচনাদের কাছে বেশ প্রশংসা কুড়িয়েছেন।
মায়াবতীঃ অরুণ চৌধুরীর পরিচালনায় দ্বিতীয় ছবি ‘মায়াবতী’ মুক্তি পায় চলতি বছরের ১৩ সেপ্টেম্বরে। মায়া নামের এক নারীকে ঘিরে মায়াবতী’র কাহিনী। ছবিটি মুক্তির আগে প্রচার-প্রচারণা করে সোস্যাল মিডিয়াতে এবং দর্শকদের মাঝে বেশ আলোড়ন তুলেছিল। ছবির নাম ভূমিকায় করেন
নুসরাত ইমরোজ তিশা। তিশার অভিনয়ের পাশাপাশি ইয়াশ রোহানের অভিনয়ও বেশ প্রশংসিত হয়।তিশা- ইয়াশ ছাড়াও আরো অভিনয় করেন-রাইসুল ইসলাম আসাদ,দিলারা জামান,মামুনুর রশীদ,অরুণা বিশ্বাসসহ আরো অনেকে।
ন ডরাইঃ স্টার সিনেপ্লেক্স এর প্রথম প্রযোজনায় বাংলাদেশ সার্ফিং নিয়ে প্রথম নির্মিত চলচ্চিত্র ‘ন ডরাই’ কক্সবাজারের আঞ্চলিক ভাষায় নির্মিত ছবিতে নারী মুক্তির গল্প দেখিয়েছে। ছবিটি মুক্তি পাওয়ার আগে ভাষা এবং কিছু দৃশ্যের জন্য সেন্সর বোর্ডের আপত্তির মুখে পড়ে।এবং তারপর সংশোধন করে ছাড়পত্র নিয়ে ২৯ নভেম্বরে সারাদেশে মুক্তি পায়।মুক্তির পর ছবিটি দর্শকরা বেশ পছন্দ করে এবং সিনেমার অভিনয় শিল্পীদের অভিনয় তাঁরা ভীষণ পছন্দ করেন। ছবির গানগুলোও খুব জনপ্রিয়তা পায়। ‘ন ডরাই’ ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন-সুনেরাহ,শরীফুল রাজ,ওয়াসিম সিতার,সাঈদ বাবুসহ আরো অনেকে।
গহীনের গানঃ ‘গহীনের গান’ একটি পূর্ণদৈর্ঘ্য মিউজিক্যাল ফিল্ম। নয় ধরনের নয়টি গানের উপর ভিক্তি করে লেখা হয়েছে এই ছবির গল্প।২০ ডিসেম্বর মুক্তি পাওয়া ‘গহীনের গান’ ছবি দিয়ে প্রথমবারের মতো সিনেমায় অভিনয়ে নাম লিখালেন সংগীতের বরপুত্র আসিফ আকবর। গায়ক আসিফের উপস্থিতির জন্য দর্শকরা ‘গহীনের গান’ ছবির প্রতি বাড়তি আগ্রহ দেখিয়েছেন। সিনেমাটি দর্শকরা দেখতে হলগুলোতে ভীড় করেছিলেন। আসিফ আকবর ছাড়াও এই ছবিতে আরো অভিনয় করেছেন তমা মির্জা।
সাপলুডুঃ নাট্যকার গোলাম সোহরাব দোদুলের প্রথম চলচ্চিত্র ‘সাপলুডু’ চলতি বছরের ২৭ সেপ্টেম্বরে মুক্তি পায়।বেঙ্গল মিডিয়ার ব্যানারে সাপলুডু’র প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ ও বিদ্যা সিনহা সাহা মিম। ছবিটি মুক্তির পর দর্শকনন্দিত হয়।এবং ছবিটি এই দুর্দিনেও লোকসানের হাত থেকে রক্ষা পায়। অভিনেতা আরিফিন শুভ’র জন্য ‘সাপলুডু’ তাঁর ভক্তদের কাছে বেশ আগ্রহী তৈরি করে।
রোমান রায়