প্রথম চলচ্চিত্রেই আলোকিত করেছেন যারা

অনেক জনপ্রিয় প্রতিষ্ঠিত তারকাদের অভিনীত সিনেমাই সাফল্য লাভ করতে ব্যর্থ হচ্ছে এখন। সেখানে নতুনদের নিয়ে কাজ করতে ঝুঁকি মনে করছেন চলচ্চিত্র নির্মাতারা। তবুও এই দুর্দিনে চলচ্চিত্রের করুণ অবস্থার মাঝেও কোনো কোনো নির্মাতা নতুনদের নিয়ে কাজ করার সাহসিকতা দেখাচ্ছেন। তবে সাফল্যের ঘরে ফলাফল বরাবরই শূন্য। সিনেমা হলের সংখ্যা দিনকে দিন কমেই যাচ্ছে। আর নির্মাণ সংখ্যাতো প্রতি বছরেই কমতির দিকে।এভাবে করে চলচ্চিত্রের অবস্থা আরো খারাপের দিকে। কিভাবে হবে এর উত্তোরন? জানা নেই সেই উপায় কারো। তারপরও অনেক নতুন নতুন চলচ্চিত্রে আসছেন কাজ করছেন কিন্তু খুব কম সংখ্যকই নিজেদেরকে আত্মপ্রকাশ করে মেলে ধরতে পারছেন,পারছেন দর্শকদের মন জয় করতে। ২০১৯ সালে সেই আলোকিত করা চলচ্চিত্রের কিছু নতুন মুখের নাম বিনোদন বিচিত্রা’তে উঠে আসলো।
তাহসান খানঃ তাহসান খান বাংলা সংগীতজগতে এক জনপ্রিয় নাম। পাশাপাশি অভিনয়ে নাম লিখিয়ে বহু আগেই নিজের জনপ্রিয়তার পারদ আরো বাড়িয়ে নিয়েছেন। জনপ্রিয় এই কন্ঠশিল্পী ও অভিনেতা এই বছরই প্রথম সিনেমায় অভিনয় করলেন। চলতি বছরের ৮ মার্চ মুহাম্মদ মোস্তফা কামাল রাজ পরিচালিত কলকাতার জনপ্রিয় নায়িকা শ্রাবন্তী’র বিপরীতে তাঁর প্রথম চলচ্চিত্র ‘যদি একদিন’ মুক্তি পায়। গান,নাটকে অভিনয়ের মতো প্রথম সিনেমায় দর্শকদের ভালোবাসা আদায় করে নিয়ে নেন। ছবিটি মুক্তির আগে থেকেই দর্শকদের মাঝে আগ্রহ তৈরি করে নিতে সক্ষম হোন।এই মূল কারণ সিনেমার প্রধান তারকা তাহসান খান। ভক্তদের কাছে আগ্রহের কেন্দ্র-বিন্দু হয় তাদের প্রিয় তারকাকে প্রথম সিনেমায় কেমন লাগে তা দেখার জন্য। সিনেমাটি মুক্তির পর বেশ আলোড়ন তুলেছিল এবং ব্যবসা সফল হওয়ার পাশাপাশি অভিনয়ে তাহসান খান আরো একবার প্রমাণ দিয়ে দিলেন কেন তাঁর এতো ভক্ত। গান এবং নাটকে অভিনয়ের পাশাপাশি চলচ্চিত্রে তাঁর অভিষেক সফলভাবেই হলো। বলা যায় প্রথম ছবিতেই তিনি সফল। বর্তমানে তিনি দ্বিতীয় সিনেমা মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘নো ল্যান্ডস ম্যান’ অভিনয় করছেন।
অর্চিতা স্পর্শিয়াঃ ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী অর্চিতা স্পর্শিয়া চলতি বছরেই সিনেমায় অভিষেক ঘটলো। বিজ্ঞাপনে কাজ করে এবং প্রায় শতাধিক নাটকে অভিনয় করে অনেক আগেই দর্শকপ্রিয়তা অর্জন করে নিয়েছেন। তাঁর অভিনীত প্রথম ছবি অনন্য মামুন পরিচালিত ‘আবার বসন্ত’ ঈদুল ফিতরে মুক্তি পায়। বরেণ্য অভিনেতা তারিক আনাম খানের সাথে পাল্লা দিয়ে পুরো সিনেমায় অভিনয় করে গিয়েছেন তিনি। প্রথম ছবিতে তাঁর এমন সাবলীল অভিনয় দর্শক সমালোচনাদের কাছে বেশ প্রশংসিত হয়। অনেকের মতো এভাবে করে ভালো গল্পের সিনেমায় অভিনয় করলে চলচ্চিত্রে ভালো একটা অবস্থান করে নিতে পারবেন স্পর্শিয়া। এই বছরে তাঁর আরেকটি চলচ্চিত্র ‘ইতি তোমারই ঢাকা’ ১৫ নভেম্বর আলোর মুখ দেখে।সেখানেও নিজের অভিনয়ের জন্য বেশ প্রশংসা কুড়ান এই অভিনেত্রী। সিনেমায় অভিষেক বছরটি বেশ ভালোই হলো স্পর্শিয়া।
ওয়াসিম সিতারঃ দীর্ঘ ৬ বছর ধরে নাটকে নির্দেশনা দিয়ে আসলেও এই বছরই প্রথম অভিনয় করলেন কোনো সিনেমায়।তাও কোনো নায়ক চরিত্রে নয়, নেতিবাচক চরিত্রে অভিনয় করে সর্বত্র তাঁর অভিনয়ের প্রশংসা ছড়িয়ে পড়েছে।তাঁর অভিনীত প্রথম ছবি স্টার সিনেপ্লেক্স এর প্রথম প্রযোজনায় তানিম রহমান অংশু পরিচালিত ‘ন ডরাই’ চলতি বছরের ২৯ নভেম্বর মুক্তি পায়। সিনেমায় গল্পের নায়িকার বড় ভাই লিয়াকত চরিত্রে দূর্দান্ত অভিনয় করেছেন ওয়াসিম সিতার। একজন উগ্রমেজাজী স্বার্থপর অমানবিক চরিত্রে অভিনয় করে লিয়াকত চরিত্রের সার্থকতা করেছেন অভিনেতা ওয়াসিম সিতার। প্রেক্ষাগৃহে দর্শকরা পর্দায় লিয়াকতকে দেখে তালি ও গালি দিয়েছেন।তেমনি পর্দার বাহিরে তারাই ওয়াসিম সিতারকে প্রশংসায় ভাসিয়েছেন। পাশাপাশি সমালোচনাদের দৃষ্টিতে ‘ন ডরাই’ ছবিতে সবচেয়ে ভালো অভিনয় করেছেন বলে অভিমত দিয়েছেন। তাই একবাক্যেই বলা চলে প্রথম সিনেমায় প্রথম অভিনয়ে ওয়াসিম সিতার সার্থক।
সুনেরাহ বিনতে কামালঃ র‍্যাম্প দিয়ে শুরু হলেও ২০১১ সালে মডেলিং-এ যাত্রা শুরু করেন। সে থেকে নিজেকে একজন ব্যস্ত মডেল হিসেবে তৈরি করে নেন। পরিচিত মুখ সুনেরাহ’র প্রথম চলচ্চিত্র ‘ন ডরাই’ এই বছরের ২৯ নভেম্বর মুক্তি পায়। সুনেরাহ এই ছবি অভিনয়ের শুরু থেকে মুক্তির আগমুহূর্ত পর্যন্ত মিডিয়াতে তুমুল আলোচনায় থাকেন। মূলত এই প্রথম সার্ফিং নিয়ে নির্মিত চলচ্চিত্রে কোনো নারী সার্ফার এর গল্প। স্বভাবতই সবার মাঝে আগ্রহ তৈরি হয়,সার্ফিং চরিত্রে সুনেরাহ কেমন করে।এবং মুক্তির পর তার প্রমাণ সে দিয়ে দিয়েছে। তানিম রহমান অংশু পরিচালিত ‘ন ডরাই’ ছবিতে এক সংগ্রামী নতুন করে বেঁচে থাকার লড়াকু এক নারী চরিত্রে অসাধারণ অভিনয় করেছেন সুনেরাহ। সাদামাটা সাজে সাবলীলভাবে সংলাপ প্রক্ষেপণ দর্শক সমালোচকদের মুগ্ধ করেছেন সুনেরাহ। সুনেরাহ প্রথম সিনেমায় নিজের সাফল্য অর্জন করে নিয়েছেন।
রোমান রায়