ফজলুল হক স্মৃতি পুরস্কার পাচ্ছেন সুচন্দা

দেশের চলচ্চিত্র সাংবাদিকতার পথিকৃৎ ও প্রথম চলচ্চিত্রবিষয়ক পত্রিকা ‘সিনেমা’র সম্পাদক ও বাংলাদেশের প্রথম শিশুতোষ চলচ্চিত্র ‘প্রেসিডেন্ট’র পরিচালক ফজলুল হকের মৃত্যুবার্ষিকী ২৬ অক্টোবর। তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ‘ফজলুল হক স্মৃতি কমিটি’ ২০০৪ সাল থেকে ‘ফজলুল হক স্মৃতি পুরস্কার’ দিয়ে আসছে। বিশিষ্ট কথাসাহিত্যিক রাবেয়া খাতুন এ পুরস্কার প্রবর্তন করেন। সেই ধারাবাহিকতায় এ বছর পুরস্কার পাচ্ছেন চলচ্চিত্রের বরেণ্য অভিনেত্রী কোহিনূর আক্তার সুচন্দা। তার সঙ্গে আরও পুরস্কার পাচ্ছেন ডেইলি স্টার-এর সাংবাদিক রাফি হোসেন। আগামী মাসের শেষ সপ্তাহে এ পুরস্কার প্রদান করা হবে বলে আয়োজক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে।
২০০৪ থেকে প্রবর্তিত এ পুরস্কার ইতিমধ্যে পেয়েছেন ফজল শাহাবুদ্দীন ও আহমদ জামান চৌধুরী (২০০৪), চাষী নজরুল ইসলাম ও হুমায়ূন আহমেদ (২০০৫), সাইদুল আনাম টুটুল ও রফিকুজ্জামান (২০০৬), সুভাষ দত্ত ও হীরেন দে (২০০৭), আবদুর রহমান ও গোলাম রাব্বানী বিপ্লব (২০০৮), সৈয়দ শামসুল হক ও আমজাদ হোসেন (২০০৯), চিন্ময় মৃৎসুদ্দী ও মোরশেদুল ইসলাম (২০১০)।
এই পুরস্কার আরও পেয়েছেন ই আর খান ও অনুপম হায়াৎ (২০১১), নাসিরউদ্দিন ইউসুফ ও গোলাম সারওয়ার (২০১২), নায়করাজ রাজ্জাক ও রেজানুর রহমান (২০১৩), সৈয়দ সালাহউদ্দীন জাকী ও আরেফিন বাদল (২০১৪), মাসুদ পারভেজ ও শহীদুল হক খান (২০১৫), আজিজুর রহমান ও মোস্তফা জব্বার (২০১৬), আবদুল লতিফ বাচ্চু ও নরেশ ভূঁইয়া (২০১৭), মাসুদ পারভেজ ও মোস্তফা সরয়ার ফারুকী (২০১৮)।
রোমান রায়