৯২তম অস্কারে বাংলাদেশি চলচ্চিত্র ‘আলফা’

বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র পুরস্কার হচ্ছে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস (অস্কার) পুরস্কার। অস্কারের ৯২তম আসরের জন্য নির্বাচিত হচ্ছে সেরা আন্তর্জাতিক কাহিনিচিত্র। আসরের সেরা আন্তর্জাতিক কাহিনিচিত্র (বিদেশি ভাষার চলচ্চিত্র) বিভাগে বাংলাদেশ থেকে নির্বাচন করা হয়েছে নাসির উদ্দিন ইউসুফ পরিচালিত চলচ্চিত্র ‘আলফা’। বাংলাদেশ থেকে ৯২ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে পাঠানো হচ্ছে ‘আলফা’। বাংলাদেশের অস্কার প্রিভিউ কমিটি ২১ সেপ্টেম্বর দুপুরে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ঘোষণা দিয়েছে।
বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ আয়োজিত এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ছবির প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক মুশফিকুর রহমান গুলজার, প্রযোজক নেতা খোরশেদ আলম খসরু, সম্মেলনে বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটি ও অস্কার কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খানসহ এর কিমিটির সদ্যসরা।
সংবাদ সম্মেলনে বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটি ও অস্কার কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান বলেন, ‘‘এবার তিনটি ছবি অস্কারের মনোনয়ন প্রত্যাশী ছিল। সেখান থেকে ‘আলফা’ চূড়ান্ত হয়েছে। প্রতিযোগিতায় থাকা অন্য দুটি ছবি হলো তৌকীর আহমেদের ‘ফাগুন হাওয়ায়’ ও মাসুম আজিজের ‘সনাতনের গল্প’’। চলতি বছরের ২৬ এপ্রিল মুক্তি পায় নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর আলোচিত চলচ্চিত্র ‘আলফা’। তৃতীয় বিশ্বের একজন শহুরে নাগরিককে কেন্দ্র করে গড়ে উঠেছে ‘আলফা’ চলচ্চিত্রের কাহিনি। এখানে ফুটে উঠবে যান্ত্রিক শহরের বাস্তবতার সঙ্গে মানিয়ে নেওয়া ও অন্তর্দ্বন্দ্ব নিয়ে বেঁচে থাকা এক চিত্রশিল্পীর জীবন। ‘আলফা’র মূল চরিত্রে অভিনয় করেছেন নবীন অভিনয়শিল্পী আলমগীর কবির। তার সঙ্গে আছেন দোয়েল ম্যাশ। আরও আছেন এটিএম শামসুজ্জামান, হীরা চৌধুরী, ইশরাত নিশাত, মোস্তাফিজ নূর ইমরান, ভাস্কর রাসাসহ অনেকে। এদের বেশিরভাগই মঞ্চ থেকে এসেছেন বলে জানিয়েছেন নির্মাতা নাসির উদ্দিন ইউসুফ।
ফরিদুর রেজা সাগর ও এশা ইউসুফ প্রযোজিত এবং ইমপ্রেস টেলিফিল্মের ব্যানারে নির্মিত এ সিনেমার কাহিনি, চিত্রনাট্য ও পরিচালনা করছেন নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু। সম্পাদনায় ছিলেন ক্যাথরিন মাসুদ।
আলমগীর কবির