ফিল্ম অ্যাওয়ার্ডের সবচেয়ে বড় আসর হবে ঢাকায়

প্রথমবারের মতো আয়োজিত ভারত-বাংলা ফিল্ম অ্যাওয়ার্ড ২১ অক্টোবর ঢাকায় অনুষ্ঠিত হবে। ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার উদ্যোগে বাংলাদেশে ভারত-বাংলা ফিল্ম অ্যাওয়ার্ডের আয়োজন করা হবে। এক প্রেস মিটে নির্মাতা গৌতম ঘোষে এই কথা জানান। বাংলাদেশ এবং ভারতের সিনেমাকে ‘ওয়ান উইন্ডো সিস্টেম’ এর মাধ্যমে বাংলাভাষার সিনেমাকে পুরো বিশ্বের দর্শকের কাছে পৌঁছানোর লক্ষে এই উদ্যোগ নেয়া হয়েছে। তারা পুরস্কার দেয়ার জন্য বাংলা সিনেমা নির্বাচন করে মনোনয়ন দিবেন।
অর্গানাইজেশনটির প্রেসিডেন্ট ফিরদাউসাল হাসান বলেন, আমরা এমন একটি পরিবেশ তৈরি কতে চাই যেন দুই দেশের সিনেমাই ব্যবসা করতে পারে। ভারতের জুরি কমিটিতে গৌতম ঘোষের পাশাপাশি আরও থাকছেন অভিনেতা-মন্ত্রী ব্রত্য বসু, অভিনেত্রী তনুশ্রী চক্রবর্তী এবং একজন প্রযোজক ও সাংবাদিক। মোট ১২টি ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হবে। বাংলাদেশের সিনেমাগুলোর জন্যও রয়েছে জুরি কমিটি। এই কমিটিতে থাকবেন নির্মাতা, সাংবাদিক এবং সমালোচক। তবে কারা থাকছেন, সেই নাম এখনও জানানো হয়নি। বাংলাদেশের ছবির ক্ষেত্রেও ১২টি ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করা হবে।
বাংলা ছাড়াও আরও আট ভাষার চলচ্চিত্রের জন্য রয়েছে পুরস্কার। তামিল, তেলেগু, মালয়ালম, কন্নড়, মারাঠি, ভোজপুরি, গুজরাটি এবং হিন্দি ভাষার ছবি দেখানো হবে আসরে। প্রেস মিটে গৌতম ঘোষ আরো বলেন, ‘ভারত এবং বাংলাদেশের সিনেমাগুলোকে এক মঞ্চে নিয়ে আসার জন্য একটি অ্যাওয়ার্ড অনুষ্ঠানের প্রয়োজন অনুভব করছিলাম।’ এর আগে শোনা যাচ্ছিলো বাংলাদেশের ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ডের আয়োজন করা হচ্ছে। কিন্তু ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার ভারত-বাংলা ফিল্ম অ্যাওয়ার্ডটি এটা মোটেও ভারতের ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড না। সম্পূর্ণ ভিন্ন আয়োজন।
রোমান রায়