ঈদেও সিনেমা সংকট!

ঈদের আর মাত্র দুইদিন বাকি। ঈদের এই আনন্দ’কে আরো বাড়িয়ে তোলতে বিনোদন মাধ্যমগুলোর কোনো বিকল্প নেই। ঈদ উৎসবে সবাই খুব মুখিয়ে থাকে বড়পর্দায় প্রিয় তারকাদের নতুন নতুন সিনেমা দেখার জন্য। এ নিয়ে সিনেমাপাড়ায় ঈদের সিনেমা মুক্তি নিয়ে শুরু হয়ে যায় তোড়জোড়। প্রতিযোগিতা শুরু হয়ে যায় কোনটা রেখে কোনটা মুক্তি দেবে। সবকিছু নিয়ে যেনো কারোরই দম ফেলার সময় নেই। কিন্তু এখন সেসব অতীত। গত কয়েক বছর ধরে ঈদ উৎসবে সিনেমা নিয়ে সেই আমেজ সবটাই ফিকে হয়ে গিয়েছে।
একদিকে সিনেমার সংকট অন্যদিকে হল সংকট, এমতাবস্থায় সিনেমায় চলছে দর্শক খরা। তারপরও টেনেটুনে এখন ঈদে দুই-তিনটে সিনেমা মুক্তি পায়। একমাত্র শাকিব খানের সিনেমা ছাড়া আর কারোরই সিনেমা ব্যবসার মুখ দেখতে পারে না। দেশের সবচেয়ে বড় উৎসবে সিনেমার সংকট! এটা দিন দিন আরো অশনি সংকেত দেখা দিচ্ছে। এবারের ঈদে তিনটি সিনেমার মুক্তির কথা থাকলেও আলোচনায় আছে শাকিব খান বুবলী অভিনীত ‘মনের মত মানুষ পাইলাম না’ এবং ববি ও রোশান অভিনীত ‘বেপরোয়া’।
‘ভালোবাসার জ্বালা’ নামে একটি সিনেমা মুক্তির কথা থাকলেও এর তেমন কোনো আলোচনায় নেই। একটা সময় ঈদের ছবি নিয়ে ঢালিউডের ফিল্ম পাড়াখ্যাত কাকরাইলে যে উৎসবমুখর পরিবেশ থাকতো। এখন আর সেই পরিবেশ নেই। হতাশার কথা সিনেমা হল মালিকদের মুখেও। একটা সময় ঈদে ছবি মুক্তির এক মাস আগে থেকে কাকরাইল সিনেমা হল মালিকদের আনাগোনায় থাকতো সরগরম। এখন আগের মতো সিনেমার পোস্টার ব্যানারের জৌলুস নেই বললেই চলে।
হল মালিকদের মুখে কয়েক বছর আগেও আনন্দের হাসি দেখা যেত। কারণ ঈদের ছবি মানেই ছিল সুপারহিট ব্যবসা। সারা দেশ থেকে হল মালিকরা ছবি নেওয়ার জন্য আগাম টাকাও বুকিং দিতেন। বুকিং এজেন্ট সমিতি থেকে খবর নিলে জানা যায়, এবারের ঈদে ছবি নিয়ে তেমন কোনো আগ্রহ নেই সিনেমা হল মালিকদের।
তবে এবার শাকিব খান ও বুবলী অভিনীত এবং জাকির হোসেন রাজু পরিচালিত ‘মনের মতো মানুষ পাইলাম না’ ছবিটি হল মালিকদের কাছে চাহিদায় শীর্ষে আছে। এরপর তাদের আগ্রহের তালিকায় রয়েছে জাজ মাল্টিমিডিয়ার প্রযোজনায় ‘বেপরোয়া’ ছবিটি।
ছবি সংকটের কারণে গেল রোজার ঈদে ‘পাসওয়ার্ড’ (শাকিব-বুবলী), ‘নোলক’ (শাকিব-ববি) এবং ‘আবার বসন্ত’ (তারিক আনাম-স্পর্শিয়া) নামের ছবিগুলো মুক্তি পেয়েছিল। সেই সংকটময় পরিস্থিতিতে একমাত্র শাকিব খান ও বুবলী অভিনীত ‘পাসওয়ার্ড’ সিনেমাটি দারুণ ব্যবসা সফল হয়েছিল।
এবারের ঈদের সিনেমা সংকটের কথা জানালেন প্রদর্শক সমিতির সভাপতি ও মধুমিতা সিনেমা হলের কর্ণধার ইফতেখার উদ্দিন নওশাদ। তিনি বলেন, ঈদে আমরা শাকিব খান অভিনীত ‘মনের মতো মানুষ পাইলাম না’ ছবিটি আমাদের প্রেক্ষাগৃহে চালাবো।
তবে দিনে দিনে ঈদের ছবি নিয়েও হল মালিকরা সংকটে রয়েছেন। কারণ ছবির ব্যবসা নিয়ে বেশ শঙ্কিত তারা। দেশীয় চলচ্চিত্রের সেই রমরমা ব্যবসা এখন আর নেই। তাই নতুন ছবি নিলেও ব্যবসা নিয়ে শঙ্কায় থাকতে হয়। এত কিছুর মধ্যে শাকিব ও বুবলীর ‘মনের মতো মানুষ পাইলাম না’ ছবিটি নিয়ে আমি আশাবাদী।
বলাকা সিনেমা হলের ব্যবস্থাপক এস এম শাহীন বলেন, গত রোজার ঈদে ‘আবার বসন্ত’ ছবিটি চালিয়েছিলাম। এবার ‘মনের মতো মানুষ পাইলাম না’ ছবিটি ঈদে বলাকায় চলবে। জাকির হোসেন রাজুর ছবিতে পারিবারিক বিষয়বস্তু থাকে। আর পরিচালক হিসেবে তার একটা নাম আছে। তাই ছবিটি নিয়েছি আমরা। এখন দর্শকের রায় কেমন হবে তা দেখার পালা। ব্যবসা হতেও পারে নাও পারে। বলা যায় ফিফটি ফিফটি চান্স হিসেবে নিয়েছি এ ছবিটি।
তিনি আরো বলেন, সিনেমা হল মালিকদের মনে এবার ঈদের ছবি নিয়ে তেমন কোনো আনন্দ নেই। আগে ঈদের ছবির মান ও মুক্তি নিয়ে রীতিমতো প্রতিযোগিতা চলতো নির্মাতাদের মধ্যে। ঈদে মুক্তির জন্য নির্মাণ হতো বেশকিছু ছবি। যা এখন নেই বললেই চলে। এবার ঈদে তিনটি ছবি মুক্তি পেলেও আমাদের হিসেবে ঈদের ছবি দুটি। একটি হচ্ছে ‘মনের মতো মানুষ পাইলাম না’ এবং অন্যটি ‘বেপরোয়া’। কারণ ‘ভালোবাসার জ্বালা’ নামে যে আরেকটি ছবি মুক্তি পাওয়ার কথা রয়েছে সে ছবিকে ঈদের ছবি বলা যায় না। এটা যেকোনো সময়ই মুক্তি পাওয়ার মতো ছবি। তাই ‘ভালোবাসার জ্বালা’ ছবিটি ঈদে কোন কোন সিনেমা হলে চলবে তা নিয়ে দ্বিধা-দ্বন্দ্বে রয়েছে সিনেমা হল মালিক ও বুকিং এজেন্টরা।
এদিকে বেশ কয়েকজন সিনেমা হল মালিকের সঙ্গে কথা হলে তারা সকলেই একইরকম ভাবে বলেন, দর্শকদের ঈদের ছবি দেখার জন্য প্রচারণা দিয়ে আগ্রহী করতে হয়। প্রচারণা এখন অনেক কম। অনেক মানুষ তো জানেই না ঈদে কোন ছবিটি মুক্তি পাচ্ছে। নব্বইয়ের দশকেও পত্রিকা, টিভি, পোস্টার, ব্যানারসহ বিভিন্ন মাধ্যমে ছবির প্রচারণা ছিল। যা এখন নেই বললেই চলে। ঈদ প্রায় সন্নিকটে কিন্তু সিনেমা প্রচারণা নিয়ে এখনো কেউই তেমন সরব নয়। তবুও দর্শক-প্রদর্শকরা অধীর আগ্রহ নিয়ে আছেন ঈদ সিনেমা নিয়ে।
রোমান রায়