ঈদের নাটক ‘ভাই আছে না’

এবারের আসন্ন ঈদ উপলক্ষে সেজাম নূরের কাহিনীতে এবং স্বাধীন ফুয়াদের পরিচালনায় বিশেষ নাটক ‘ভাই আছে না’। নাটকের গল্পে দেখা যাবে নজরুল রাজ, মিশু সাব্বির ও অ্যালেন শুভ্র একই পরিবারের তিন সন্তান। ভাইদের মধ্যে সবার বড় নজরুল। তিনি বিত্তবান এবং মানবিক। মানুষের বিপদে সব সময় এগিয়ে আসেন।
এ বিষয় কোনোভাবেই মেনে নিতে পারেন না ছোট দুই ভাই মিশু সাব্বির ও অ্যালেন শুভ্র। তাদের ধারণা, নিজেদের সব সম্পত্তি নজরুল একাই নিয়ে নিচ্ছে এবং তা দিয়েই সমাজসেবা করছে। এর মধ্যে ঘটতে থাকে নানা ঘটনা। তা অনুসন্ধান করেন সাংবাদিক নাদিয়া মিম। এভাবেই এগিয়েছে ‘ভাই আছে না’ নাটকের গল্প। মিশু সাব্বির, নাদিয়া আফরিন মিম, অ্যালেন শুভ্র, নজরুল রাজ ছাড়াও আরো অভিনয় করেছেন জাফিয়া হক, দেলোয়ারসহ অনেকে।
নাটক প্রসঙ্গে নজরুল রাজ বলেন, ‘আমাদের পরিবার ও সমাজে কিছু মানুষ থাকেন, যারা ভালো কাজের নেপথ্যেরও কারণ খোঁজেন। এই নাটকের গল্পটিও এমন। আমি সমাজসেবা তথা মানুষের বিপদে এগিয়ে আসি। কিন্তু আমার ভাইয়েরা তা কোনোভাবেই পছন্দ করেন না। একটা সময় তাদের সেই ধারণা ভুল প্রমাণিত হয়। আশা করি, নাটকটি দর্শকদের ভালো লাগবে।’
নাটকটি প্রযোজনা করেছে রাজ মাল্টিমিডিয়া। এবারের ঈদে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে নাটকটি প্রচারিত হবে নির্মাণ সূত্রে জানা গিয়েছে।
রোমান রায়