অভিনয়ে ফিরছেন তোরসা

‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ২০১৯’ মুকুট জয়ী রাফাহ নানজিবা তোরসা। এরই মধ্যে এই মডেল অভিনয়ে নাম লেখিয়েছেন। তার অভিনীত প্রথম টেলিফিল্ম ‘স্বপ্ন তোমার জন্য’। এরপর আরো বেশিকিছু কাজ করেছেন তোরসা। দেখা গেছে ওয়েব সিরিজেও। বর্তমানে সিনেমার জন্য প্রস্তুতি নিচ্ছেন তিনি।
চট্টগ্রামের মেয়ে তোরসা এখন নিজেকে ব্যস্ত রেখেছেন নানা কাজে। এছাড়া নিয়মিত বিভিন্ন সামাজিক কাজে অংশ নিচ্ছেন তিনি। মাঝে পড়ালেখার জন্য তার অভিনয়ে ছিল সাময়িক বিরতি। আর সে সময়টা কাজের জন্য নিজেকেও প্রস্তুত করেন। শিগগিরই কাজে ফিরছেন বলে জানান তোরসা।
সম্প্রতি প্রথমবারের মতো তোরসা অংশ নেন এসইসি স্পেশাল ইংলিশ কোচিংয়ের এসএসসি ব্যাচ ২০২২ এর বিদায় অনুষ্ঠানে। প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী মহিউদ্দিনের সভাপতিত্বে আয়োজিত বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে হাজির হয়েছিলেন তোরসা। তিনি প্রতিষ্ঠানের প্রাক্তন শিক্ষার্থী। এ সময় তোরসা ছাত্র-ছাত্রীদের শুভেচ্ছা উপহারের পাশাপাশি মেধাবী শিক্ষার্থীদের সম্মাননা স্মারক প্রদান করেন।
কেন এ রকম একটি অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন জানতে চাইলে উচ্ছ্বসিত কণ্ঠে তোরসা বলেন, ‘আমি এই প্রতিষ্ঠানের অনেক পুরনো শিক্ষার্থী। প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী মহিউদ্দিন স্যার যখন প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানান তখন এক বাক্যে রাজি হয়ে যাই। কারণ, যেখানে দীর্ঘ কয়েক বছর কাটিয়েছি সেই প্রতিষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ পাওয়া আমার জন্য আনন্দের। আমার সেবামূলক সংগঠন ‘দ্য স্মাইল ফাউন্ডেশন’ এই প্রতিষ্ঠানের পাশে আছে।’
কাজে ফেরার ব্যাপারে তোরসা বলেন, ‘প্রায়ই নাটক, সিনেমা, ওয়েব সিরিজ ও টেলিফিল্মের প্রস্তাব আসে। কিন্তু আমি আমার জায়গা থেকে একটু ভিন্ন চরিত্রে কাজ করতে চাই। সব ধরনের কাজ না করে মানসম্মত কিছু কাজ করতে চাই। বেশকিছু ভালো কাজের কথা চলছে। শিগগিরই চূড়ান্ত করে জানাব।’
শোবিজে কাজের বাইরে তোরসার একটি সংস্থা রয়েছে। যেটার নাম ‘দ্য স্মাইল ফাউন্ডেশন’। এখান থেকে মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করছেন তিনি। বিশ্বের ১২০টি দেশে এ ফাউন্ডেশনের কাজ চলছে।
রোমান রায়