একযুগ পর নতুন গান নিয়ে আসছেন নগরবাউল জেমস

জেমস। উপমহাদেশের নন্দিত এই শিল্পী জয় করেছেন বলিউডও। গত এক যুগে সিনেমার একাধিক গানে কণ্ঠ দিয়েছেন তিনি। ঘরে তুলেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারও। তবে ভক্তরা অপেক্ষায় ছিলেন তার নিজের করা নতুন মৌলিক গানের জন্য। ভক্তদের সেই অপেক্ষা এবার ঘুচতে যাচ্ছে। এক যুগ পর নিজের মতো করে নতুন গান নিয়ে আসছেন এই তারকা।
২৮ এপ্রিল বসুন্ধরা ডি‌জিটল প্ল্যাপফ‌র্মের সা‌থে চু‌ক্তিবদ্ধ হলেন জেমস। ইন্টারন্যাশনাল কন‌ভেনশন সি‌টি বসুন্ধরা’য় আ‌য়োজিত অনুষ্ঠা‌নে চু‌ক্তিপত্র স্বাক্ষর ক‌রেন তি‌নি।
ঈদুল ফিতর উপলক্ষে আসন্ন চাঁদ রা‌তে বসুন্ধরা ডি‌জিটা‌ল প্ল্যাটফ‌র্মে প্রকাশিত হ‌বে জেম‌সের একক গান‌। গানটির কথা ও সুর করেছেন জেমস নিজে। প্রকা‌শিত এ গা‌নের মধ্য দি‌য়ে প্রায় একযুগ পর মৌ‌লিক গান নি‌য়ে ফির‌ছেন তিনি। যা শ্রোতা‌দের ৮০ দশ‌কের স্মৃ‌তি ম‌নে ক‌রি‌য়ে দেবে।
আয়োজিত অনুষ্ঠানে জন‌প্রিয় এ শিল্পী ব‌লেন, গান গাইবার স্বাধীনতা একজন শিল্পীর জন্য অ‌নেক গুরুত্বপূর্ণ, যা বসুন্ধরা ডি‌জিটাল প্ল্যাটফর্ম তাঁ‌কে পূর্ণভা‌বে দি‌য়ে‌ছে। ক‌য়েক‌টি গান প্রকাশ হবার পর আস‌বে অ্যালবাম এমন ঘোষণাও দেন গা‌নের গুরু জেমস।
তিন দশকের ক্যারিয়ারে জেমস অনেক জনপ্রিয় গান উপহার দিয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য—‘তারায় তারায়’, ‘লেইস ফিতা লেইস’, ‘সুলতানা বিবিয়ানা’, ‘হতেও পারে এই দেখা শেষ দেখা’, ‘কবিতা তুমি স্বপ্নচারিণী’, ‘দুষ্টু ছেলের দল’, ‘দিদিমনি’, ‘দুঃখিনী দুঃখ করোনা’, ‘তোর সব কিছুতে নয় ছয়’, ‘বাবা কত দিন দেখি না তোমায়’, ‘গুরু ঘর বানাইলা কী দিয়া’, ‘লিখতে পারি না কোনো গান’, ‘এক নদী যমুনা’, ‘মা’, ‘বাংলাদেশ’ ইত্যাদি।
রিফাত রাহুল খান