স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আরমান খানের ‘স্বাধীন বাংলা বেতার কেন্দ্র’

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বিজয়ের মাসকে উপলক্ষ করে একটি বিশেষ উপহার নিয়ে হাজির হচ্ছেন শূন্য দশকের জনপ্রিয় সংগীত পরিচালক ও কণ্ঠশিল্পী আরমান খান।
গানটির মাধ্যমে তিনি প্রকাশ করতে চাইছেন, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে গাইতে না পারার দুঃখ। নাম- ‘স্বাধীন বাংলা বেতার কেন্দ্র’। এর কণ্ঠের পাশাপাশি কথা-সুর তৈরি করেছেন আরমান খান নিজেই। আর সংগীত ডিজাইন করেছেন আদনান খান।
রায়হান খানের ভিডিও পরিচালনায় এতে আরমান খান নিজেই থাকছেন পর্দায়। সম্প্রতি শুটিং হয়েছে সিলেটের অভিজাত রিসোর্ট গ্র্যান্ড সুলতানসহ সিলেটের বিভিন্ন লোকেশন।
বিজয় দিবসের আগেই বিশেষ গানচিত্রটি প্রকাশ পাচ্ছে সিএমভি’র ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে। ‘স্বাধীন বাংলা বেতার কেন্দ্র’ প্রসঙ্গে আরমান খান বলেন, ‘গানটি লিখেছি ১৮ বছর আগে। লেখার অনুভূতিটা এখনও একই আছে। কারণ, এখনও আমার ভেতরে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে না গাইতে পারার আক্ষেপ কাজ করে। অথচ ১৯৭১ সালে আমার জন্মই হয়নি! তো স্বাধীনতার এই সুবর্ণজয়ন্তীতে মনে হলো, এবার অন্তত একটা গান কণ্ঠে নিয়ে দেশটার সামনে দাঁড়াই। আমার বিশ্বাস, গানটি দেশপ্রেমিক প্রতিটি মানুষের ভালো লাগবে অথবা হৃদয়ে নাড়া দেবে।’
একই কথায় ২০০৩ সালে প্রকাশ হয় সিএমভি’র ব্যানারে বিপ্লবের কণ্ঠে একটি গান। তবে সেই গানটির কথা হুবহু রেখে এবারের কণ্ঠ, সুর ও সংগীতায়োজনে আনা হয়েছে পরিবর্তন।
আরমান খান বলেন, ‘বিপ্লব ভাইকে জানিয়েই গানটি আবার করলাম। কারণ, এই প্রজন্মের কাছে কথাগুলো পৌঁছাতে চাই। কথাগুলোই রেখেছি, সুর-সংগীতে বদল এনেছি শতভাগ। কারণ, ১৮ বছরে অনেক কিছুই তো বদলে গেছে।’
রোমান রায়