মীমের জন্মদিনে শুভেচ্ছা

ঢালিউডের এই সময়ের জনপ্রিয় নায়িকাদের অন্যতম বিদ্যা সিনহা সাহা মীম। আজ তার জন্মদিন। ১৯৯২ সালের ১০ নভেম্বর তিনি রাজশাহীর বাঘা উপজেলায় জন্মেছিলেন। বাবা বীরেন্দ্র নাথ সাহা এবং মা ছবি সাহার বড় মেয়ে মীম। অভিনেত্রীর ছোট বোনের নাম প্রজ্ঞা সিনহা সাহা মীম।
জন্মদিন বরাবরই স্পেশাল মীমের কাছে। তবে কখনোই বড়সড় করে উদযাপন করেন না। ছোটবেলায় বাবার চাকরিসূত্রে দীর্ঘদিন ভোলা জেলায় ছিল নায়িকার পরিবার। সে সময় বড় আয়োজনে জন্মদিন পালন করতেন মীম। তবে নায়িকা হিসেবে পরিচিতি পাওয়ার পর পরিবারের সদস্যদের নিয়েই বিশেষ দিনটি উদযাপন করেন।
২০০৭ সালে ‘লাক্স-চ্যানেল আই সুপারস্টার’ সুন্দরী প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হন মীম। একই বছর হুমায়ুন আহমেদ পরিচালিত ‘আমার আছে জল’ সিনেমার মাধ্যমে তার চলচ্চিত্রে অভিষেক হয়। ২০১৪ সালে ‘জোনাকির আলো’ সিনেমায় অভিনয় করে ৩৯তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে মৌসুমীর সঙ্গে যৌথভাবে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার অর্জন করেন মীম।
দীর্ঘ ১৪ বছরের ক্যারিয়ারে বেশ কয়েকটি দর্শকপ্রিয় সিনেমা উপহার দিয়েছেন এই নায়িকা। দেশের পাশাপাশি কাজ করেছেন কলকাতার সিনেমায়ও। বর্তমানে মুক্তির অপেক্ষায় আছে মীমের ‘পরাণ’ ও ‘দামাল’নামে দুটি সিনেমা। শুটিং চলছে ‘ইত্তেফাক’ ও ‘অন্তর্জাল’ নামে আরও দুটির। এছাড়া আলোচনার পর্যায়ে আছে আরও কয়েকটি।
রোমান রায়