আজ ফোবানা’র চেয়ারম্যান জাকারিয়া চৌধুরীর জন্মদিন

আজ ২০ ফেব্রুয়ারি ফেডারেশন অব বাংলাদেশী অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকা (ফোবানা)-র চেয়ারম্যান জাকারিয়া চৌধুরীর আজ জন্মদিন। ফেনী জেলার দাগনভূঞা উপজেলার সিন্দুরপুর ইউনিয়নে এই মানুষটির বেড়ে উঠা, পড়াশোনা সবই হয়েছে ঢাকায়। বর্তমানে স্থায়ীভাবে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বসবাস করলেও ঢাকার সাথে নিবিড় যোগাযোগ রয়েছে তার।
বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় থেকেই স্বপ্ন ছিল বড় ব্যবসায়ী হওয়ার। সে লক্ষ্যেই ১৯৯৯ সালে তিনি পাড়ি জমিয়ে ছিলেন হাটসন ও ইস্ট নদী বেষ্টিত নিউ ইয়র্ক শহরে। সেখানে গিয়ে রাতারাতি ব্যবসায়ী হওয়ার সুযোগ হয়নি তার। প্রথম পাঁচ বছর একটি পারফিউমের কোম্পানীতে সেলস ম্যানেজার হিসেবে চাকরি করতে হয়েছিল। তারপর ৫০ হাজার ডলার ডাউন পেমেন্ট দিয়ে একটি বাড়ি কেনেন তিনি। ওটা দেখিয়ে দুই লাখ টাকা লোন নিয়ে শুরু করেন স্বপ্নের ব্যবসা।সেখান থেকে তিনি প্রবাসে এবং দেশের একজন সফল ব্যবসায়ী। যে কোন ব্যবসার ক্ষেত্রে গ্রাহকের মন বুঝতে পারার ক্ষমতা সবচেয়ে গুরুত্বপূর্ণ। জাকারিয়া চৌধুরী এই বিষয়টি খুব ভালোই পারেন। যা তাকে সাংগঠনিক হতেও সহযোগিতা করেছে।
ব্যবসার পাশাপাশি তিনি এখন সফল সংগঠক হিসেবেও বেশ পরিচিত।দীর্ঘ ৩০ বছর যাবৎ তিনি বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও ব্যবসায়িক সংগঠনের নেতৃত্ব দিয়ে আসছেন।যার চূড়ান্ত স্বীকৃতি মিলেছে ২০২০ সালে ফোবানার চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহনের মাধ্যমে। করোনা মহামারীর মধ্যেও ফোবানার ঐতিহ্য ও গৌরবকে আরো উপরে নিয়ে যেতে কাজ করে যাচ্ছেন নিরলসভাবে।
স্ত্রী-সন্তান নিয়ে তিনি এখন অবস্থান করছেন ঢাকার গুলশানের বাসায়। মোবাইলে জন্মদিনের শুবেচ্ছা জানাতেই স্বভাব সুলভ হাসি দিয়ে জাকারিয়া চৌধুরী বললেন, ‘আমার কাছে জন্মদিন এলেই মনে হয় জীবন থেকে আরো একটি বছর বিদায় নিয়ে গেল। অবশ্য নতুন বছরকে বরণের আনন্দও থাকে।’ এবারের জন্মদিনে কি বিশেষ কিছু হচ্ছে? উত্তরে বললেন, এবার জন্মদিনে আমি আমার ভাতিজার বিয়ে নিয়ে বেশী ব্যস্ত তাই এবার তেমন কোন কিছু করার সুযোগ নেই। তবে জন্মদিনে অনেকে আমাকে শুভেচ্ছা বার্তা পাঠান তাদের সবার জন্য আমার পক্ষ থেকে অনেক কৃতজ্ঞতা ও শুভকামনা।
আলমগীর কবির