কেমন আছেন প্রবীর মিত্র

বাংলা চলচ্চিত্রের দাপুটে অভিনেতা প্রবীর মিত্র। দীর্ঘদিন ধরেই অভিনয়ের বাইরে আছেন। এখন বয়সের ভারে ক্লান্ত। যে প্রবীর মিত্র দর্শকদের আনন্দে ভাসিয়েছেন, কাঁদিয়েছেন, হাসিয়েছেন, সেই তিনি দিন পার করছেন কষ্টে। ঠিকঠাক হাঁটাচলাও করতে পারেন না। এখন লাঠিই ভরসা প্রবীর মিত্রের। প্রবীর মিত্রের প্রসঙ্গে পুত্রবধূ সোনিয়া ইয়াসমিন বেলন, ভালো নেই প্রবীর মিত্র। এখন এই অভিনেতা হাঁটুর ব্যথা ও কানের সম্যস্যায় ভুগছেন। এছাড়া বার্ধক্যজনিত নানা শারীরিক জটিলতা তো রয়েছেই। আরও বলেন, হাঁটুতে প্রচণ্ড ব্যথা থাকায় বাবা খুব একটা হাঁটাচলা করেন না। কারণ লাঠি ছাড়া হাঁটতে কষ্ট হয়।
স্কুলে পড়া অবস্থায় জীবনে প্রথমবারের মতো নাটকে অভিনয় করেছিলেন তিনি। এটি ছিল রবীন্দ্রনাথের ‘ডাকঘর’। চরিত্র ছিল প্রহরী। এরপর পুরনো ঢাকার লালকুঠিতে শুরু হয় তার নাট্যচর্চা।
পরবর্তীতে পরিচালক এইচ আকবরের হাত ধরে ‘জলছবি’ চলচ্চিত্রের মধ্য দিয়েছে বড়পর্দায় তার অভিষেক হয়। প্রায় চার দশকের দীর্ঘ ক্যারিয়ারে তিতাস একটি নদীর নাম, দুই পয়সার আলতা, বড় ভালো লোক ছিল, বেদের মেয়ে জোসনাসহ অসংখ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন। সবশেষ এসডি রুবেলের পরিচালনায় ‘বৃদ্ধাশ্রম’ নামে একটি চলচ্চিত্রে অভিনয় করেন তিনি; তবে ছবিটি এখনও মুক্তি পায়নি।
উল্লেখ্য প্রবীর মিত্র চাঁদপুর শহরে এক কায়স্থ পরিবারে ১৯৪০ সালে ১৮ আগস্ট জন্ম গ্রহণ করেন। বংশপরম্পরায় পুরনো ঢাকার স্থায়ী বাসিন্দা প্রবীর মিত্র। তিনি ঢাকা শহরেই বেড়ে উঠেন৷ সেন্ট গ্রেগরি থেকে পোগজ স্কুলের গন্ডি পেরিয়ে জগন্নাথ কলেজ (বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়) থেকে স্নাতক সম্পন্ন করেন এই শক্তিমান অভিনেতা।
রোমান রায়