বশির আহমেদ সম্মাননা পদক পেলেন যারা

বাংলা গানের খ্যাতিমান এক শিল্পী বশির আহমেদ। বরেণ্য এই শিল্পীর সম্মানে চালু করা হয়েছে একটি পুরস্কার। বশির আহমেদ সম্মাননা পদক নামের এই পুরস্কার গত বছর চালু করেছিলেন তার দুই সন্তান সঙ্গীতশিল্পী হোমায়েরা বশির ও রাজা বশির।
এবার অনুষ্ঠিত হল বশির আহমেদ সম্মাননা পদকের দ্বিতীয় আসর। তবে এ বছর করোনার কারণে অনুষ্ঠানটি অনলাইনেই সম্পন্ন করা হয়। দেশের সঙ্গীতাঙ্গনে গুরুত্বপূর্ণ অবদান রাখা ব্যক্তিদের এই পুরস্কারে ভূষিত করা হয়।
বশির আহমেদ সম্মাননা পদকে রয়েছে ছয়টি ক্যাটাগরি। এ বছর সম্মাননা যারা- গাজী মাজহারুল আনোয়ার (গীতিকার), সুজেয় শ্যাম (সুরকার), মিলন ভট্রাচার্য (যন্ত্রসংগীত), ওস্তাদ নিয়াজ মোহাম্মদ চৌধুরী (সংগীত শিল্পী), লিয়াকত আলী লাকী (সাংস্কৃতিক ব্যক্তিত্ব) এবং নঈম নিজাম (সাংবাদিকতা)।
গত ১৮ নভেম্বর বুধবার রাত ৮টায় বশির আহমেদের জন্মদিন উপলক্ষে পুরস্কারটি প্রদান করা হয়। অনুষ্ঠানের উদ্যোক্তা হোমায়েরা বশির এবং রাজা বশির জানিয়েছেন, সম্মাননা পদক আগেই প্রাপ্য ব্যাক্তিত্বদের হাতে তুলে দেয়া হয়েছে। তাদের সেই সম্মাননা গ্রহণের দৃশ্য এবং অনুভুতির অংশটুকু আমরা অনুষ্ঠানের সময় অনলাইনে দেখিয়েছি।
জন্মদিন স্মরণে সারগাম ইন্টারন্যাশনাল মিউজিক্যাল একাডেমির ছাত্র-ছাত্রীদের পরিবেশনায় ভক্তিমূলক গান গাওয়া হয় পর্বের শুরুতেই। এছাড়া অনুষ্ঠানের গান গাইলেন বাপ্পা মজুমদার, হোমায়েরা বশির, দিঠি আনোয়ার, রাজা বশির, সোহেল মেহেদী, ইব্রাহিম খলিল, ইউসুফ আহমেদ খান এবং মেসবাহ আহমেদ।
এছাড়া বশির আহমেদের সুরে হোমায়েরা, রাজা বশির, এবং ইব্রাহিম খলিলের তিনটি মিউজিক ভিডিও প্রকাশ করা হয় একই সময়ে তাদের ইউটিউব চ্যানেলে। সারগাম সাউন্ড ষ্টেশন পেইজ থেকে বশির আহমেদ সম্মাননা পদক ২০২০ প্রদানের বিশেষ আয়োজনটি দেখতে পান সবাই। এই আয়োজনের মিডিয়া পার্টনার হিসেবে আছে বাংলাদেশ প্রতিদিন, আরটিভি, ডিবিসি ও রেডিও ক্যাপিটাল।
রোমান রায়