অভিনয়ে আসছেন শেখ সেলিম!

বাঙালির ইতিহাসে অন্ধকারতম অধ্যায় ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মমভাবে হত্যাকাণ্ড। ইতিহাসের শোকাবহ এই অধ্যায়ের অনেক কাহিনি বাঙালির এখনও অজানা। এমনই বাস্তবতার প্রেক্ষিতে নন্দিত অভিনেত্রী নিপুণের অনুরোধে চিত্রনাট্য লিখছেন সেই যুগসন্ধিক্ষণের সাক্ষী আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম। আর এ গল্পে নিজের চরিত্রে অভিনয় করতেও রাজি হয়েছেন তিনি।
এ প্রসঙ্গে নিপুণ জানান, শেখ সেলিম তার বাবার বন্ধু। বাবার ডায়েরি থেকেই ১৫ আগস্ট নিয়ে অনেক কিছু জানতে পারেন তিনি। কিন্তু বাবার ডায়েরিতে যে কাহিনি বর্ণনা করা আছে তার অধিকাংশই বর্তমান প্রজন্ম জানে না বলে জানান নিপুণ।
নিপুণ বলেন, কত নির্মমতার মধ্য দিয়ে তারা আজ এখানে দাঁড়িয়ে আছেন তা সেলিম আঙ্কেলরা বলতেও চান না।
জাতীয় পুরস্কার বিজয়ী এই অভিনেত্রী জানান, বাবার ডায়েরির লেখার রেফারেন্স নিয়ে শেখ সেলিমকে বুঝিয়ে বলেছিলেন তিনি। এই ইতিহাসগুলো মানুষের জানা দরকার। আর সেটি যদি শেখ সেলিম নিজে লেখেন ও নিজেই চরিত্রটিতে অভিনয় করেন- সেটা হবে সবচেয়ে নিখুঁত। তিনি রাজি হলেন। এভাবেই কাজটি শুরু।
নিপুণের প্রযোজনা প্রতিষ্ঠান টিউলিপ মিডিয়া অ্যান্ড এন্টারটেইনমেন্ট এই কাজটি নির্মাণ করবে। তবে এটা ওয়েব সিরিজ হচ্ছে না বলে নিশ্চিত করেছেন অভিনেত্রী। কিন্তু এটা পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র হবে কিনা সেটাও নিশ্চিত জানার জন্য অপেক্ষা করতে হবে।
বঙ্গবন্ধু পরিবারের বর্ষীয়ান নেতা শেখ সেলিম এবং বঙ্গবন্ধু পরিবারের আরেক সদস্য ও যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ অভিনয় করবেন নিপুণের এই প্রযোজনায়। তবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে কে অভিনয় করবেন সেটি চূড়ান্ত হলেও আপাতত নাম প্রকাশ করেননি অভিনেত্রী। তিনি জানান, সময়মতো আনুষ্ঠানিকভাবেই সব জানানো হবে।
রোমান রায়