আবিষ্কার হলো করোনা ভাইরাসের অ্যান্টিবডি

নেদারল্যান্ডসের ইরাসমাস মেডিক্যাল সেন্টার ও আটরেচট ইউনিভার্সিটির গবেষকরা করোনা ভাইরাসের (কভিড-১৯) অ্যান্টিবডি আবিষ্কারের কথা জানিয়েছেন।
গত শনিবার আবিষ্কার, নতুন উদ্যোগ এবং প্রযুক্তি বিষয়ক ইউরোপীয় প্ল্যাটফর্ম ‘ইনোভেশন অরিজিনস’-এর একটি প্রতিবেদনে এ অ্যান্টিবডি আবিষ্কারের খবর দেওয়া হয়।
ওই প্রতিবেদনে বলা হয়, ওই দুটি বিশ্ববিদ্যালয়ের দশজন বিজ্ঞানীর সমন্বয়ে গঠিত দল গবেষণাপত্রটি তৈরি করেছে। এটি বর্তমানে শীর্ষস্থানীয় জার্নাল ‘নেচার’-এর পিয়ার রিভিউর জন্য প্রস্তুত। প্রতিবেদনে বলা হয়, রোটারডাম বিশ্ববিদ্যালয়ের জার্নাল ‘ইরাসমাস ম্যাগাজিন’ প্রথম এ চাঞ্চল্যকর সংবাদটি দিয়েছে। এই এন্টিবডি মানুষের শরীরে পরীক্ষা করতে আরও কয়েকমাস সময় লেগে যেতে পারে। গবেষক দলের সদস্য এবং সেল বায়োলজির অধ্যাপক ফ্রাঙ্ক গ্রোজভেল্ড এ বিষয়টি নিয়ে খুবই আশাবাদী।
তার মতে, আমরা এখন একটি ফার্মাসিটিক্যাল কোম্পানি করতে চাইছি, যা এই অ্যান্টিবডি গণহারে ওষুধ হিসেবে উৎপাদন করবে। আমাদের জানামতে রোগটির এটিই প্রথম এন্টিবডি। ২০১৯ সালের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়।এরপর সেখান থেকে ছড়িয়ে গেছে বিশ্বের ১৫৭টি দেশ ও অঞ্চলে। বিশ্বজুড়ে এখন পর্যন্ত এ রোগে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৯ হাজার ৬১০ জন এবং মারা গেছেন ৬ হাজার ৫১৮ জন।
আলমগীর কবির