মালয়েশিয়ায় বাংলাদেশী শিক্ষার্থীদের ইয়ুথ সামিট ২০২০ অনুষ্ঠিত

মালয়েশিয়া প্রায় ২০টি বিশ্ববিদ্যালয় অধ্যায়নরত শিক্ষার্থীদের নিয়ে বাংলাদেশী স্টুডেন্টস’ ইউনিয়ন মালয়েশিয়া (বিএসইউএম) এর উদ্যোগে মালয়েশিয়ায় প্রথম বারের মতো আয়োজিত হল ‘বি এস ইউ এম ইয়ুথ সামিট ২০২০’। মালয়েশিয়ার ২০টির অধিক বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশী ছাত্র সংগঠনগুলোর নেতৃবৃন্দ এবং বিভিন্ন ক্লাবের প্রধানদের নিয়ে ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়ায় (ইউপিএম) এটি অনুষ্ঠিত হল। সকাল ১০ টায় শুরু হয়ে শেষ হয় বিকাল ৫.৩০ টায়। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলা করে নেতৃত্বের গুণকে শাণিত করার লক্ষ্যে শিক্ষাবিদ, উদ্যোক্তা ও সংগঠকদের আলোচনার পাশাপাশি ছিল ব্রেইন স্টোর্মিং ও গ্রুপ এক্টিভিটিমূলক আয়োজন।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালয়েশিয়া ইউথ কাউন্সিলের সভাপতি জুফিতরি জোহা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া ভাইস চ্যান্সেলর প্রফেসর দাতিন পাদুকা ড. আইনি ইদ্রিস,পুত্রা ইন্টারন্যাশনাল সেন্টারের ডেপুটি ডিরেক্টর প্রফেসর ড. হাসফালিনা চে ম্যান, সংগঠনের উপদেষ্টা সুরাইয়া নাহার, সংগঠনের ফাউন্ডার -প্রেসিডেন্ট মোহাম্মদ মহিউদ্দিন মাহী, সাবেক সভাপতি ড. ফয়জুল হক, বিশিষ্ট ব্যবসায়ী রাশেদ বাদল ও মোশাররফ হোসেন।
সামিটে কি-নোট স্পিকার ছিলেন ট্রেইনার, লিডারশীপ ও সফট স্কিল বিশেষজ্ঞ ফিউচার লিডারস এর ফাউন্ডার ও সিইও কাজী এম আহমেদ। সম্পাদক এনামুল হক (ইমন)।
অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা মালয়েশিয়ায় প্রথম বারের মতো বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের নিয়ে এমন আয়োজনের জন্য বিএসইউএম কে ধন্যবাদ জানান, মালয়েশিয়ায় অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের জন্য মাইলফলক হয়ে থাকবে এমন আয়োজনের অংশ হতে পেরে তারা নিজেদের ভাগ্যবান মনে করেন।
সংগঠনটির সভাপতি জহিরুল ইসলাম এর নেতৃত্বে ও সাধারণ সম্পাদক এনামুল হক (ইমন)-এর সমন্বয়ে ইয়ুথ সামিট আয়োজক কমিটিতে আরও ছিলেন সংগঠনের জয়েন্ট সেক্রেটারি মির্জা মুস্তাফিজুর রহমান, এহসানুল হক খান শুভ, সাংগঠিক সম্পাদক আব্দুল্লাহ আল তৌহিদ। লজিস্টিক সাপোর্টে ছিলেন সহ-সভাপতি বুরহান উদ্দিন, শরীফ হোসেন, ট্রেজারার আলমগীর হোসেন, কনফারেন্স সেক্রেটারি মো. ইমতিয়াজ হোসাইন, পাবলিক রিলেশন্স সেক্রেটারি জোহরুল ইসলাম। ভলান্টিয়ার হিসেবে ছিলেন সহকারি কনফারেন্স সেক্রেটারি ইয়াসমিন জমাদার দীপা, নাহিদ, আইরিন, সাদী প্রমুখ। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন নাসরিন নাহার নাশা।
অংশগ্রহণকারী সকলকে অনুষ্ঠান শেষে সার্টিফিকেট ও সকল বিশ্ববিদ্যালয় সংগঠনকে সম্মাননা স্বরূপ ক্রেস্ট প্রদান করা হয়।
শাহাদাত হোসেন, মালয়েশিয়া থেকে