বাউল সম্রাটের জন্মদিবসে গাইবেন লাভলী দেব

একুশে পদক পাওয়া বাউল সম্রাট শাহ আবদুল করিমের জন্মবার্ষিকী ১৫ ফেব্রুয়ারি। ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর তিনি প্রয়াত হন। ১৫ ফেব্রুয়ারি তার জন্ম দিবসে স্যাটেলাইট টিভি চ্যানেল একুশে টেলিভিশন তাদের নিয়মিত আয়োজন সঙ্গীতানুষ্ঠান “চায়ের সকাল” এ রাখছে শাহ আবদুল করিমকে নিয়ে বিশেষ আয়োজন। ওই দিন সকাল সাড়ে সাতটায় একুশে টিভি তাদের লাইভ মিউজিক্যাল শো “চায়ের সকাল” প্রচার হবে শাহ আব্দুল করিমের লেখা জনপ্রিয় ছয়টি গান। আর এই শোতে বাউল সম্রাটের গানগুলো গাইবেন বৃহত্তর সিলেট অঞ্চলের লোক গান ও শাহ আব্দুল করিমের গানের তুমুল জনপ্রিয় সুন্দরী গায়িকা লাভলী দেব।
গায়িকা লাভলী দেব এই প্রতিবেদককে জানান, ইস্রাফিল শাহীনের প্রযোজনায় “চায়ের সকাল” অনুষ্ঠানে তিনি বাউল সম্রাট শাহ আবদুল করিমের লেখা জনপ্রিয় ছয়টি গান পরিবেশন করবেন। অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন কন্ঠশিল্পী কমলিকা চক্রবর্তী। তিনি আরও জানান, ইতিমধ্যে গেলো ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠানটি ধারণ করাও হয়ে গেছে।
লাভলী দেব জানান, তার সংগীত ক্যারিয়ারে এবারই প্রথম তিনি কোন টিভি স্টেশনের মিউজিক্যাল প্রোগ্রামে বাউল সম্রাট শাহ আবদুল করিমের জন্মদিবসে গান করবেন। যদিও ইতিপূর্বে বাংলাদেশ সহ সারা বিশ্বের বাংলা ভাষাভাষীদের অতি প্রিয় এই বাউল সাধককে নিয়ে তার প্রয়াণ দিবসে নাগরিক টিভির বিশেষ আয়োজন “নাগরিক ক্যাফে”তে গান করেছিলেন ২০১৮ সালের ১২ সেপ্টেম্বর। ওই লাইভ অনুষ্ঠানে তিনি শাহ আব্দুল করিমের গান করে দারুন প্রশংসিত হয়েছিলেন। গেলো বছরের প্রয়াণ দিবসে শাহ আবদুল করিমের প্রিয় শিষ্য বাউল আব্দুর রহমানকে সঙ্গে নিয়ে চ্যানেল আইতে গান করেছেন লাভলী দেব। তার গান এবং চ্যানেল দুটির অমন উদ্যোগকে স্বাগত জানিয়েছিলেন সংগীতাঙ্গনের লোকজন।
লাভলী দেব বলেন, এবারের একুশে টেলিভিশনের এই আয়োজনটিও অনন্য উদ্যোগ বলেই মানছি। খুব ভালো লাগছে, এমন একটি অনুষ্ঠানে আমাকে গান গাইবার জন্যে আমন্ত্রণ জানানোর জন্যে। আমি এতে সম্মানিত বোধ করছি। তিনি। এই প্রসঙ্গে তিনি আরও বলেন, আমি সঙ্গীত ক্যারিয়ারের শুরু থেকেই শাহ আব্দুল করিমের গান করে আসছি। তার গান নিয়ে ইংল্যান্ড এবং ভারতের বিভিন্ন স্থানে অসংখ্যবার শো করেছি। তবে এবারই তার জন্মদিবসের সূচনা লগ্নে প্রথম কোন টিভি স্টেশনের সঙ্গীতানুষ্ঠানে তার গান করবো। বিষয়টি সত্যিই আমার জন্যে সম্মানের এবং আনন্দের। বাউল সম্রাটের জন্মদিবসে এর আগে আমি এনটিভি, মাছরাঙা এবং দেশ টিভিতে গান করেছি।
শাহ আবদুল করিমের জন্মদিবসে লাভলী দেব “চায়ের সকাল” অনুষ্ঠানে গাইবেন শাহ আবদুল করিমের লেখা – মুর্শিদ ধন হে কেমনে চিনিব তোমারে, তুমি বিনে আকুল পরান, দিবানিশি ভাবি যারে, আইলায় না আইলায় না রে বন্ধু, ভবের জনম বিফল গেল, মাটির পিঞ্জিরায় সোনার ময়নারে গানগুলো।
শাহ আবদুল করিমের গানের শ্রোতা মাতানো গায়িকা লাভলী দেব বলেন, “চায়ের সকাল” অনুষ্ঠানের মাধ্যমে শাহ আবদুল করিমের গানের শ্রোতা ভক্তরা গানগুলো দারুন উপভোগ করবেন বলে আমার বিশ্বাস।
রোমান রায়