ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রশংসিত হলো ‘তোশক’

গত শুক্রবার ছিলো রেইনবো ফিল্ম সোসাইটি আয়োজিত অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এর সপ্তম দিন।উৎসবকে ঘিরে সভা, সেমিনার আর দেশ-বিদেশের চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক ও পরিবেশকদের মিলন মেলায় পরিণত হয়ে উঠেছে। প্রতিদিনই দেখানো হচ্ছে বিশ্বের সমসাময়িক চলচ্চিত্র। বিভিন্ন বিভাগে জায়গা করে নিয়েছে বাংলা ভাষার স্বল্প ও পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র।
তারই ধারাবাহিকতায় গত শুক্রবার সন্ধ্যায় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে ‘ওমেন ফিল্মমেকার সেকশন’-এ প্রদর্শিত হয় বাংলাদেশের তরুণ নির্মাতা মুর্শিদা জামানের প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘তোশক’। যেখানে মূল ভূমিকায় অভিনয় করেছেন মডেল ও অভিনেত্রী দিলরুবা দোয়েল। ৭ মিনিট ব্যাপ্তির ‘তোশক’ চলচ্চিত্রে আবহমান গ্রাম-বাংলার চিরাচরিত গল্প গাথা রূপায়ন করা হয়েছে। যেখানে গ্রামের একটি সহজ সরল মেয়ের নিজ গ্রাম নিজের বাড়ি সাথে তাঁর সখের তোশক। নির্মাতা মুর্শিদা জামান সুনিপুণ ভাবে গল্পের সাথে চিত্রনাট্য ঠিক রেখে নির্দেশনা দিয়ে ‘তোশক’- এর স্বার্থকতা দেখিয়েছেন।
মিলনায়তনে উপস্থিত সকল দর্শকরা ‘তোশক’ দেখে গল্প,নির্মাণ আর অভিনয় শিল্পীদের করতালি দিয়ে অভিবাদন জানিয়েছেন।
‘তোশক’- এর প্রধান চরিত্রে দিলরুবা দোয়েলের অভিনয় ছিলো দূর্দান্ত।৭ মিনিটের এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে নিজের অভিনয়ের জাত তিনি দেখিয়ে দিয়েছেন।সংলাপ প্রক্ষেপণ থেকে শুরু করে অভিব্যক্তি প্রকাশ, সবকিছুতেই ছিলেন এক কথায় অসাধারণ।
গেল বছর বড় পর্দায় দোয়েল অভিনীত ‘আলফা’ মুক্তি পেয়েছিলো এবং পাশাপাশি তিনি প্রশংসিত হোন। নাসিরউদ্দিন ইউসুফ পরিচালিত ইমপ্রেস টেলিফিল্মের ওই ছবিটি বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রশংসা কুড়ানোর পাশাপাশি চলতি বছরের অস্কারে ‘বিদেশি ভাষার চলচ্চিত্র’র জন্য বাংলাদেশ থেকে মনোনীত করা হয়। এছাড়াও এন রাশেদ চৌধুরী পরিচালিত তার অভিনীত বহুল প্রতীক্ষিত ছবি ‘চন্দ্রাবতী কথা’ গেল বছরের শেষে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ব্যাপক প্রশংসিত হয়। সেই ছবিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন দোয়েল। ছবিটি আছে মুক্তির অপেক্ষায়।
আন্তর্জাতিকভাবে প্রশংসিত পূর্ণদৈর্ঘ্য ছবিতে অভিনয় করার পর এটা তাঁর প্রথম স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র।দোয়েল জানান, আমি কন্টেন্টে বিশ্বাসী। ভাল কাজ পেলে স্বল্পদৈর্ঘ্য নাকি পূর্ণদৈর্ঘ্য তা আমার কাছে মূখ্য নয়। ‘তোশক’-এর গল্প শুনেই আমি এটিতে অভিনয় করতে রাজি হয়ে যাই। আর আজকে সবাই দেখে ভালো বলছে,প্রশংসা করছেন এটা খুব ভালো লাগছে।
মাত্র ৭ মিনিট দৈর্ঘ্যের এই চলচ্চিত্রটি প্রযোজনা করেছে নাইটিন ফিল্ম ফ্যাক্টরি।‘তোশক’ চলচ্চিত্রটি পরিচালনার পাশাপাশি এর গল্পও লিখেছেন মুর্শিদা জামান।
রোমান রায়