২০২০ সালে যে ছবিগুলো আশার প্রদীপ হয়ে আলো ছড়াতে পারে

২০১৯ সাল চলচ্চিত্রের জন্য ছিলো এক ভরাডুবি’র বছর।ছবির নির্মাণ সংখ্যা কমে যেমন মুক্তির সংখ্যাও কম ছিলো গতবছর,এবং বেশিরভাগ ছবিই ব্যবসায়িক সাফল্য পেতে ব্যর্থ হয়েছে। মানহীন গল্পের আর দুর্বল নির্মাণে ছবিগুলো থেকে দর্শকরা মুখ ফিরিয়ে নিয়েছেন। বর্তমানে চলচ্চিত্র খুবই বাজে অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছে। তবুও অনেক নির্মাতা,প্রযোজক হাল ছাড়েননি। ভালো কিছুর আশায় একবুক প্রত্যাশা নিয়ে সিনেমা নির্মাণ করে যাচ্ছেন।এরমধ্যে চলচ্চিত্র নতুন একটি বছর শুরু করে ফেলছে।চলচ্চিত্র অঙ্গনের মানুষের পাশাপাশি দর্শকরা তাকিয়ে আছেন এই বছরের নতুন নতুন চলচ্চিত্রের জন্য। এতো হতাশা, ব্যর্থতার মাঝেও নতুন করে সাফল্যের দেখা পেতে আশা নিয়ে আছেন।এই বছর অনেক ছবির ভীড়ে যে যে ছবিগুলো মুক্তি পেলে দর্শকদের ভালোবাসায় আবারও চলচ্চিত্র জগতকে ঘুরে দাঁড়াতে সাহায্য করবে এমন কিছু ছবির নাম উল্লেখ করা হলো। বিনোদন বিচিত্রা’র পাঠকদের জন্য বিস্তারিত দেয়া হলোঃ-
বীরঃ বরেণ্য নির্মাতা কাজী হায়াৎ-এর নির্মাণে ৫০ তম চলচ্চিত্র এবং শাকিব খান প্রযোজিত ‘বীর’ ছবিটি নিয়ে রয়েছে সবার মাঝে বেশ আগ্রহ। শাকিব খান-বুবলী জুটির এই ছবিটি জাতির পিতা বঙ্গবন্ধু’র শতবার্ষিকী উপলক্ষ্যে উৎসর্গ করা হয়েছে। ইতোমধ্যে ‘বীর’ ছবির প্রথম ঝলক প্রকাশিত হয়ে বেশ হৈচৈ ফেলে দিয়েছে।ছবিটির সম্ভাব্য মুক্তির তারিখ ২৬ মার্চে।
অপারেশন সুন্দরবনঃ ‘ঢাকা অ্যাটাক’ খ্যাত নির্মাতা দীপঙ্কর দীপন পরিচালিত এবং র‍্যাবের সহযোগিতায় জীব বৈচিত্র্যের পাশাপাশি সুন্দরবনের জলদস্যু দমনে র‍্যাবের বিভিন্ন অপারেশন নিয়ে নির্মিত হচ্ছে ‘অপারেশন সুন্দরবন’। ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন-রিয়াজ,সিয়াম আহমেদ,রোশান,নুসরাত ফারিয়াসহ আরো অনেকে। এই ছবিটি নিয়েও সবার মাঝে আগ্রহের পারদ অনেক। মুক্তির সম্ভাব্য তারিখ ঈদুল আযহায়।
মিশন এক্সট্রিমঃ ফয়সাল আহমেদ ও সানি সানোয়ার যৌথ নির্মানে এবং কপ ক্রিয়েশন ব্যানারে পুলিশের অ্যাকশন থ্রিলার গল্পে নির্মিত চলচ্চিত্র ‘মিশন এক্সট্রিম’। ‘ঢাকা অ্যাটাক’-এর পর পুলিশের অ্যাকশন গল্প নিয়ে দ্বিতীয় চলচ্চিত্র হচ্ছে ‘মিশন এক্সট্রিম’। গত ৩০ নভেম্বর এই ছবির ফার্স্ট লুক প্রকাশিত হয়,এবং বেশ আলোচিত হয়। এই ছবিতে অভিনয় করেছেন-আরিফিন শুভ,জান্নাতুল ফেরদৌস ঐশী,তাসকিন রহমান,সাদিয়া নাবিলা,সুমিতসহ আরো অনেকে। ছবিটির মুক্তির সম্ভাব্য তারিখ ঈদুল ফিতরে।
পাপ-পুণ্যঃ জনপ্রিয় নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম ‘মনপুরা’ ও ‘স্বপ্নজাল’ ছবির পর এবার তাঁর তৃতীয় চলচ্চিত্র ‘পাপ-পুণ্য’ এবার নির্মাণ করেছেন। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত এই ছবিতে অভিনয় করেছেন- আফসানা মিমি,চঞ্চল চৌধুরী,সিয়াম আহমেদ,সুমি। ছবিটি নিয়েও দর্শকরা অধীর আগ্রহে অপেক্ষা করে আছেন। মুক্তির সম্ভাব্য তারিখ ফেব্রুয়ারি মাসে।
ক্রিমিনালঃ শাহীন সুমন পরিচালিত শাপলা মিডিয়া প্রযোজিত শাকিব খান-বুবলী অভিনীত ‘ক্রিমিনাল’ ছবিটি নিয়েও অনেক দিন ধরেই দর্শকরা আগ্রহ নিয়ে আছেন। ২০১৮ সালে মাননীয় সরকার একটি প্রেম দরকার নামে শুরু করে পরবর্তীতে একটু প্রেম দরকার নাম পরিবর্তন করে,এবং বর্তমানে সেই নামও পরিবর্তন করে ‘ক্রিমিনাল’ নামে এই বছরেই ছবিটি মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।শাকিব খান-বুবলী ছাড়াও আরো অভিনয় করেছেন-নবাগত মৃদুলা,মিশা সওদাগর,অমিত হাসানসহ আরো অনেকে। মুক্তির সম্ভাব্য তারিখ ঈদুল আযহায়।
শানঃ নবীন নির্মাতা এম রাহিম পরিচালিত সিয়াম আহমেদ,পূজা চেরী,তাসকিন আহমেদ অভিনীত ‘শান’ ছবিটিও রয়েছে আলোচনায়।অ্যাকশন থ্রিলার গল্পের এই ছবিটি মুক্তির সম্ভাব্য তারিখ ঈদুল ফিতর।
পরাণঃ তরুণ সফল নির্মাতা রায়হান রাফি পরিচালিত ত্রিভুজ প্রেমের গল্পের ছবি ‘পরাণ’ ও আছে বেশ আলোচনায়।বিদ্যা সিনহা মিম,ইয়াশ রোহান ও শরীফুল রাজ অভিনীত ‘পরাণ’ এই বছরের ভালোবাসা দিবসে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।
ঢাকা ২০৪০ঃ দীপঙ্কর দীপন পরিচালিত ২০৪০ সালে কেমন হবে ঢাকা শহর এই ভাবনার গল্পে নির্মাণ করেছেন ‘ঢাকা ২০৪০’।ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন-নুসরাত ইমরোজ তিশা,বাপ্পী চৌধুরী,নুসরাত ফারিয়া,তাসকিন আহমেদ। চলতি বছরেই মুক্তি পাবে,তবে তারিখ সুনির্দিষ্ট হয়নি।
বিশ্বসুন্দরীঃ জনপ্রিয় নাট্যকার চয়নিকা চৌধুরীর পরিচালনায় প্রথম চলচ্চিত্র ‘বিশ্বসুন্দরী’। সিয়াম আহমেদ ও পরীমনি এই প্রথম একসাথে জুটি হয়ে বিশ্বসুন্দরী’তে আসছেন। ইতোমধ্যে এই ছবির পোস্টার গানগুলো প্রকাশিত হয়ে বেশ সাড়া ফেলে দিয়েছে।তাই সবাই এখন প্রেক্ষাগৃহে ‘বিশ্বসুন্দরী’ দেখার জন্য অধীর আগ্রহে আছেন।
ক্যাসিনোঃ নির্মাতা সৈকত নাসির দেশে ঘটে যাওয়া ক্যাসিনো কান্ড নিয়ে বড়পর্দায় নিয়ে আসছেন নতুন চলচ্চিত্র ‘ক্যাসিনো’।নামেই সবার মাঝে একটা আগ্রহ তৈরি করে নিয়েছেন। এবং দর্শকদের জন্য এই ছবির সবচেয়ে বড় চমক হলো বুবলী-নিরব জুটি। এই প্রথম নায়িকা বুবলী শাকিব খানের বাইরে অন্য নায়কের সাথে অভিনয় করছেন।এই নতুন জুটির জন্য দর্শকদের মাঝে ‘ক্যাসিনো’ আলাদা একটা আগ্রহ সৃষ্টি করেছে। চলতি বছরে মার্চ মাসে মুক্তি পেতে পারে।
বিউটি সার্কাসঃ মাহমুদ দিদার পরিচালিত এবং জয়া আহসান অভিনীত ‘বিউটি সার্কাস’ অনেক দিন থেকেই দর্শকরা অপেক্ষায় আছেন। ২০১৬ সালে এর কাজ শুরু হলেও এখন ছবিটি মুক্তি দিতে পারেনি নানা জটিলতার জন্য। অবশেষে এই বছর ছবিটি আলোর মুখ দেখতে পারে। সার্কাসের মালিক আর প্রধান ম্যাজিশিয়ান বিউটিকে কেন্দ্র করে এই ছবির গল্প। এতে আরো অভিনয় করেছেন-এবিএম সুমন,ফেরদৌস,তৌকীর আহমেদসহ আরো অনেকে।
নো ল্যান্ডস ম্যানঃ মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘নো ল্যান্ডস ম্যান’ ছবিটি নানা কারণে এটি আলোচিত হচ্ছে। এই ছবি দিয়ে নির্মাতার ইংরেজি ভার্সনে নির্মিত প্রথম চলচ্চিত্র হচ্ছে। এই ছবিতে অভিনয়ের পাশাপাশি বলিউডের অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী প্রযোজক হিসেবেও আছেন। জনপ্রিয় গায়ক তাহসান খানের দ্বিতীয় চলচ্চিত্র হচ্ছে এটি। অস্ট্রেলিয়ান অভিনেত্রী মিশেল মেগানও অভিনয় করছেন। এটি মুক্তি পেলে হতে পারে বছরের অন্যতম আলোচিত একটি ছবি।
জ্বিনঃ জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত নাদের চৌধুরী পরিচালিত সজল,পূজা চেরী,রোশান,মুন অভিনীত ভৌতিক গল্পের ‘জ্বিন’ ছবিটিও হতে পারে অন্যতম সেরা ছবি। ভালোবাসা দিবসে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।
রিকশা গার্লঃ নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী তাঁর প্রথম চলচ্চিত্র আয়নাবাজি’র পর দ্বিতীয় চলচ্চিত্র ‘রিকশা গার্ল’ নিয়ে আসছেন। নভেরা চৌধুরী,চম্পা,মোমেনা চৌধুরী,নরেশ ভূঁইয়া অভিনীত ‘রিকশা গার্ল’ চলতি বছরে মার্চে মুক্তি পেতে পারে।
উপরের এই ছবিগুলো ছাড়াও মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’,মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘আনন্দ অশ্রু’,রায়হান রাফি পরিচালিত ‘ইত্তেফাক’, অনন্য মামুন পরিচালিত ‘মেকআপ’ দর্শকনন্দিত হওয়ার সম্ভাবনা রয়েছে।
রোমান রায়