বছর সেরা আলোচিত পাঁচ অভিনেত্রী

২০১৯ সালটা চলচ্চিত্র পাড়ায় নানা হতাশা আর ব্যর্থতার ঘেরাটোপে আবদ্ধ ছিলো। চলচ্চিত্র’র মুক্তির সংখ্যা যেমন কম ছিলো,তেমনি সাফল্যের সংখ্যাটাও নিতান্তই কম ছিলো। এই ব্যর্থতা আর হতাশার মাঝে চলচ্চিত্রের যে অভিনেত্রীরা তাদের সারা বছরের কাজ আর সাফল্যে ছিলেন আলোচনায় বিনোদন বিচিত্রা’র উঠে এসেছে ২০১৯ সালের আলোচিত সেরা ৫ অভিনেত্রী’র নাম।
নিচে পর্যায়ক্রমে তাদের’কে নিয়ে পাঠকদের কাছে পেশ করা হলোঃ-
মৌসুমীঃ চলচ্চিত্রে দুই যুগের বেশী সময় ধরে কাজ করে যাচ্ছেন প্রিয়দর্শনী নায়িকা মৌসুমী। আজও তিনি লক্ষ-কোটি ভক্তদের ভালোবাসা নিয়ে কাজ করে যাচ্ছেন। ২০১৯ সালটা তাঁর জন্য ঘটনাবহুল একটি বছর ছিলো।সারা বছর ধরে নানা কাজের ব্যস্ততায় মৌসুমী ছিলেন আলোচনার শীর্ষে। বাংলা চলচ্চিত্রের ইতিহাসে শিল্পী সমিতির নির্বাচনে সভাপতি পদে এই প্রথম কোনো নারী প্রার্থী হিসেবে মৌসুমী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি’র নির্বাচন’কে ঘিরে নানা তর্ক বিতর্ক’কে কেন্দ্র করে বছরের একটা সময়ে মিডিয়াতে তুমুল আলোচনায় থাকেন এই প্রিয়দর্শনী। যদিও অনেক আশা জাগিয়ে শেষ পর্যন্ত নির্বাচনে হেরে যান তিনি।তারপরও নির্বাচনে তাঁর সরব উপস্থিতি নিয়মিত প্রচার-প্রচারণা সবার কাছে ছিলো বেশ প্রশংসনীয়।তাছাড়া এই বছর তাঁর অভিনীত ‘রাত্রির যাত্রি’,’লিডার’,’নোলক’ তিনটি চলচ্চিত্র মুক্তি পায়।এই বছর তিনি ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ-২০১৯’ এর প্রধান বিচারকের ভূমিকায় ছিলেন।এবার তাকে উপস্থাপনায়ও দেখা গিয়েছে।কুইক রেসিপি নামক রান্না বিষয়ক একটা অনুষ্ঠানে স্বামী ওমর সানির সাথে উপস্থাপনা করেন।এবং ঢালিউডের শীর্ষ নায়ক শাকিব খানকে নিয়ে অনুষ্ঠান ‘বায়োগ্রাফি অব শাকিব’ নামক একটি অনুষ্ঠানের উপস্থাপনায়ও ছিলেন এই জনপ্রিয় নায়িকা। এই বছর নতুন কয়েকটি চলচ্চিত্রে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন।সব মিলিয়ে মৌসুমীর জন্য বছরটি আলোচিতই ছিলো বটে।
জয়া আহসানঃ দীর্ঘ কয়েক বছর যাবৎ সাফল্যের সাথেই চলছেন জনপ্রিয় দর্শকনন্দিত তারকা অভিনেত্রী জয়া আহসান।২০১৯ সালটা ছিলো তার জন্য সাফল্যের আরো একটি বছর।যদিও তাঁর অভিনীত বাংলাদেশের কোনো চলচ্চিত্র এবার মুক্তি পায়নি।কিন্তু কলকাতায় তাঁর অভিনীত ‘বিসর্জন’ ‘কন্ঠ’ মুক্তি পেয়েছে এবং ২৭ ডিসেম্বর তাঁর অভিনীত নতুন ছবি ‘রবিবার’ মুক্তি পাবে। দেশীয় তাঁর অভিনীত কোনো সিনেমা মুক্তি না পেলেও সাফটা চুক্তিতে এই বছর কলকাতার দুটো ছবি এদেশে মুক্তি পেয়েছে।জানুয়ারি’তে ‘বিসর্জন’ এবং নভেম্বরে ‘কন্ঠ’। ‘কন্ঠ’ ছবিতে তাঁর অনবদ্য অভিনয় এদেশের দর্শকদের পাশাপাশি কলকাতার দর্শকদের কাছে বেশ প্রশংসা কুড়িয়েছেন।’কন্ঠ’ ছবিতে রোমিলা চরিত্রে অভিনয় করে কলকাতায় মিডিয়াতে ছিলেন তুমুল আলোচনায়। ‘রবিবার’ ছবিতে প্রথমবারের মতো কলকাতার সুপারস্টার প্রসেনজিতের সাথে অভিনয় করে থাকেন আলোচনার শীর্ষে।বাংলাদেশের সিনেমার পাশাপাশি সমানতালে একের পর এক কলকাতার সিনেমায় অভিনয় করে যাচ্ছেন এই নন্দিত অভিনেত্রী। ২০১৮ সালে মুক্তি পাওয়া তাঁর প্রযোজিত ও অভিনেত্রী ছবি ‘দেবী’ ছিলো সেরা ব্যবসা সফল।তার সাফল্যের রেশ এই বছরও পেলেন জয়া। দেবী’র কল্যাণে এই বছরে তাঁর হাতে উঠলো চতুর্থবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এই ‘দেবী’ ছবির জন্য জয়ার হাতে উঠেছে বাচসাস চলচ্চিত্র পুরস্কার,বাবিসাস পুরস্কার,মেরিল-প্রথম আলো পুরস্কার ও ভারত-বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ড। তাই বলা যায়, ২০১৯ সালটা ছিলো জয়া আহসানের সাফল্যমন্ডিত একটা বছর।
শবনম বুবলীঃ ২০১৬ সাল থেকে চলচ্চিত্রে সফলতার সাথে নিজেকে এগিয়ে নিয়ে যাচ্ছেন এই সময়ের জনপ্রিয় চিত্রনায়িকা বুবলী। ২০১৯ সালের সবচেয়ে ব্যবসা সফল সিনেমা ‘পাসওয়ার্ড’- এর নায়িকা তিনি। এছাড়াও এবছর তাঁর অভিনীত আরেকটি চলচ্চিত্র ‘মনের মতো মানুষ পাইলাম না’ ছবিতে অভিনয় করে দর্শক সমালোচকদের কাছে বেশ প্রশংসিত হয়েছেন।অনেকেই বলছেন আগামী বছর এই ছবির জন্য তাঁর হাতে উঠতে পারে রাস্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা। এতোকিছু ছাপিয়ে তিনি সবচেয়ে বেশি আলোচিত ছিলেন ক্যারিয়ারে সবকয়টা(১১ টা) ছবিতে শাকিব খানের বিপরীতে নায়িকা চরিত্রে অভিনয় করে।এই প্রথম শাকিব খানের বাইরে নিরবের বিপরীতে ‘ক্যাসিনো’ ছবি অভিনয় করে তুমুল আলোচনা সৃষ্টি করেন।এটা নিয়ে অনেকে নানারকমের ইস্যু করে গল্প কাহিনী তৈরি করে।কিন্তু সেই ‘বীর’ সিনেমায় শাকিব খানের সাথে অভিনয় করে সব গুঞ্জনে জল ঢেলে দেন স্বয়ং বুবলী। সাফল্য আর নতুন নতুন ঘটনা বুবলী’কে সারা বছর এভাবেই আলোচনায় রেখেছে।
পরীমনিঃ অনিন্দ্য সুন্দরী নায়িকা পরীমনি যার রয়েছে লক্ষ-কোটি ভক্ত। পরীমনির নতুন নতুন খবরের জন্য সব সময় মুখিয়ে থাকেন তাঁর ভক্তরা। তামিম হাসানের সাথে তাঁর বাগদান ভেঙে যাওয়ার খবরে বার বারে তাকে শিরোনামে আসতে হয়েছে। তেমন কোনো কারণ জানা না গেলেও, চলতি বছরের ১৪ ফেব্রুয়ারিতে দুই পরিবারের সম্মতিতে অনুষ্ঠান করে আংটি বদল করেন দুজন। বিয়ে হবার কথাও ছিলো।কিন্তু হঠাৎ করে তাদের বাগদান ভেঙে যাওয়াতে এটা নিয়ে মিডিয়াতে বেশ আলোচনা আসে। এছাড়াও পরীমনি তাঁর নিজের কাজ দিয়ে সারা বছরটা নিজের করে রেখেছিলেন। ‘স্বপ্নজাল’ ছবিতে অনবদ্য অভিনয় করার জন্য এ বারই প্রথম তাঁর হাতে মেরিল-প্রথম আলোর পুরস্কার উঠে। ‘ভারত-বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ড’-এ জনপ্রিয় নায়িকার পুরস্কার পান তিনি। গুণী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী’র সহকারী পরিচালক হিসেবে কাজ করে তিনি বেশ আলোচনায় ছিলেন। ‘ফেয়ার অ্যান্ড লাভলী’ শুভেচ্ছাদূত হয়ে তাঁর বার্তার বিজ্ঞাপনের বিলবোর্ড সারাদেশে বেশ আলোড়ন সৃষ্টি করে। এক বছর পর নতুন সিনেমা বিশ্বসুন্দরী’তে কাজ করে তিনি সারা বছরই থেকেছেন আলোচনা।এভাবে করে ব্যস্ততায় কেটেছে পরীমনির বছরটি।
নুসরাত ফারিয়াঃ মাল্টি ট্যালেন্ট তারকা নুসরাত ফারিয়া।৷ এই বছরে দেশীয় কোনো ছবি মুক্তি পায়নি তাঁর।কিন্তু ওপার বাংলার তাঁর অভিনীত চলচ্চিত্র ‘বিবাহ অভিযান’ মুক্তি পায়।সাফটা চুক্তিতে বাংলাদেশেও মুক্তি পায় এই ছবিটি। এই ছবিটির জন্য বেশ আলোচিত হোন তিনি। এছাড়াও তিনি নতুন চলচ্চিত্র ‘ঢাকা-২০৪০’ ও ‘অপারেশন সুন্দরবন’ অভিনয়ের জন্য আলোচনায় থাকেন বছরজুড়ে। আন্তর্জাতিক ব্র্যান্ডগুলোর শুভেচ্ছাদূত হয়ে আরো বেশ কয়েকবার তিনি
রোমান রায়