অস্ট্রেলিয়ায় মাজনুন মিজানের ‘মন দরোজা’

গত মাসের ২০ তারিখ থেকে অস্ট্রেলিয়ার সিডনিতে টানা শুটিংয়ে ব্যস্ত আছেন অভিনেতা মাজনুন মিজান। ইউনিটে আরও দেখা গেছে ঢাকাই নাটকের নিয়মিত অভিনয়শিল্পী নাদিয়া আহমেদ, নিলয় আলমগীর, শিরিন আলম, নির্জন আজাদসহ অনেককেই।
সেখানে নির্মিত হচ্ছে ১০৪ পর্বের ধারাবাহিক। আকিদুল ইসলামের রচনায় এবং লিটু করিমের পরিচালনায় সিরিজটির নাম ‘মন দরোজা’।
ধারাবাহিকটির শুরুর দিকের কিছু পর্ব ঢাকায় শুটিং হলেও বেশিরভাগ কাজ হচ্ছে সিডনির বিভিন্ন লোকেশনে। কারণ, পুরো ধারাবাহিকের চিত্রনাট্য আবর্তিত হয়েছে অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশীদের দুঃখ-সুখের গল্প নিয়ে।
মাজনুন মিজান সিডনি থেকে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গল্পটি প্রবাসী বাংলাদেশীদের নিয়ে। আমার চরিত্রের নাম মিনহাজ। ২০ নভেম্বর এখানে এসেছি। এরপর টানা শুটিং করছি আমরা। দেশে ফেরার কথা রয়েছে ৫ ডিসেম্বর।’
কাজটি প্রসঙ্গে এই অভিনেতা বলেন, ‘প্রথমত বলে রাখি, খুবই সুন্দর শহর সিডনি। এবারই প্রথম এলাম। যতদূর জেনেছি, এখানে প্রায় ১ লাখ বাংলাদেশীর বসবাস। তাদের জীবনের গল্পগুলোই উঠে আসবে এই সিরিজে। এর নাট্যকার আকিদ ভাই নিজেও অস্ট্রেলিয়া প্রবাসী। ফলে পুরো চিত্রনাট্যটি একেবারে জীবন থেকে নেওয়া বলতে পারেন। আমি খুবই খুশি এমন একটি গল্পে কাজ করতে পেরে।’
ডোর বাংলার প্রযোজনা ও বাসভূমির ব্যবস্থাপনায় নির্মাণাধীন এই দীর্ঘ ধারাবাহিকের শেষের কিছু পর্বের শুটিং হবে ঢাকায়।
এদিকে ৫ ডিসেম্বর ঢাকায় ফিরেই মাজনুন মিজান অংশ নেবেন অভিনেতা-নির্মাতা মীর সাব্বিরের প্রথম চলচ্চিত্র ‘রাতজাগা ফুল’ এর শুটিংয়ে। ২০১৮-১৯ অর্থবছরে সরকারি অনুদান পাওয়া এই ছবিটির কাজ শুরু হচ্ছে ৬ ডিসেম্বর থেকে। যার উল্লেখযোগ্য একটি চরিত্রে দেখা যাবে মাজনুন মিজানকে।
আলমগীর কবির