প্রধানমন্ত্রীকে সোনায় মোড়ানো বঙ্গবন্ধুর ছবি দিয়েছেন সৌরভ গাঙ্গুলি

গত ২২ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেন্সে ছিলো ঐতিহাসিক দিন। প্রথমবারের মতো গোলাপি বল দিয়ে দিবা-রাত্রির টেস্ট খেলতে নেমেছিলো বাংলাদেশ ও ভারত। ঐতিহাসিক এই টেস্ট ম্যাচকে স্মরনীয় করে রাখতে আয়োজনের কমতি রাখেনি পশ্চিমবঙ্গের ক্রিকেট অ্যাসোসিয়েশ (সিএবি)। সেই প্রেক্ষীতে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে। দেশনেত্রী শেখ হাসিনাও সেই আমন্ত্রণ সাড়া দিয়ে গেছেন ইডেন গার্ডেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে। এদিন প্রধানমন্ত্রীর হাতে একটি উপহার তুলে দিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলি। বঙ্গবন্ধুর স্বর্ণে মোড়ানো একটি ছবি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দিয়েছেন ভারতের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই অধিনায়ক।
আগামী বছর বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী। সেই উপলক্ষে দুটি ম্যাচ আয়োজন করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এই ম্যাচ দুটি খেলবে বিশ্ব অলস্টার্স ও এশিয়া বিশ্ব একাদশ। এই টুর্নামেন্টে থাকবেন সৌরভ। এ বিষয়ে গাঙ্গুলি বলেছেন, ‘আমরা উনাকে (প্রধানমন্ত্রীকে) সোনায় মোড়ানো বাবার ছবি দিয়েছি। তোমাদের শতবার্ষিকী নিয়ে অনেক বড় উৎসব হচ্ছে আমি জানি। দুটো ম্যাচও খেলবে, বিশ্ব একাদশ ও এশিয়া একাদশের মধ্যে। আমি অবশ্যই যাবো।’
গোলাপি বলের টেস্টের উদ্বোধন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে আসায় তাকে ধন্যবাদ জানিয়েছেন গাঙ্গুলী, ‘প্রধানমন্ত্রীকে অনেক অনেক ধন্যবাদ। এক কথায় আমাদের এখানে চলে এসেছেন। আমার সঙ্গে অনেকদিন ধরেই উনার সম্পর্ক আছে এবং সেটি খুবই ভালো। ২০০০ সালে যখন ভারত-বাংলাদেশ টেস্ট ম্যাচ হয়, তখন প্রথম প্রধানমন্ত্রী হন তিনি। তখন থেকেই উনার সঙ্গে আমার ভালো সম্পর্ক।
আলমগীর কবির