নতুন গানের মিউজিক ভিডিও নিয়ে ইবরার টিপু

বাংলাদেশের পেশাদার গানের জগতে ২৬ বছর ধরে বিচরণ যার ইবরার টিপুর। বিজ্ঞাপনচিত্রের জিঙ্গেল, নাটক-চলচ্চিত্রের গান, অডিওর গান—বাদ নেই কোনো সেক্টরে। অসংখ্য জনপ্রিয় গানের সৃষ্টির সঙ্গে জড়িয়ে আছে এই মানুষটির নাম।
ইবরার টিপু বাংলাদেশী সংগীত পরিচালক, সুরকার এবং গায়ক। তাঁর জীবনের সবচেয়ে বড় প্রাপ্তি ওয়ার্ল্ডকাপের উদ্বোধনী মঞ্চের জন্য গান করা। ২০১১ সালে আইসিসি বিশ্বকাপ ক্রিকেট ও পৃথিবী এবার এসে বাংলাদেশ নাও চিনে -এর অফিশিয়াল থিম সং এর সুরকার ও অন্যতম গায়ক ছিলেন। গায়ক এবং সুরকার হিসাবে তিনি অনেক গান গেয়েছেন এবং সুর করেছেন। বিশটিরও বেশি বাদ্যযন্ত্র বাজাতে পারেন । ২০১৯ সালে তিনি গায়িকা বিন্দু কনার সাথে ‘অরনি রেকর্ডস’ নামে নিজেদের অডিও-ভিডিও প্রযোজনা হাউস শুরু করেছেনন । আবারও নতুন গানের মিউজিক ভিডিও নিয়ে হাজির হলেন জনপ্রিয় সুরকার ও শিল্পী ইবরার টিপুর । এবারে গানের শিরোনাম হচ্ছে ‘প্রেমে পড়ার মত। মিউজিক ভিডিওটি প্রকাশ করেছেন ঈগল মিউজিক । ঈগল মিউজিক এর অফিসিয়াল ইউটিউব চ্যানেল ঈগল মিউজিক সিটিতে প্রকাশ হয়েছে । গানটি লিখেছেন জনপ্রিয় গীতিকার রবিউল ইসলাম জীবন । সুর ও সঙ্গীতে পরিচালনা করেছেন ইবরার টিপু নিজেই । মিউজিক ভিডিওটি নির্মান করেছেন সৌমিত্র ঘোষ ইমন ।
গানটি নিয়ে ইবারর টিপু বলেন , এই গানটি আমার পছন্দের একটি গান ‘প্রেমে পড়ার মত’। ইমন ভাইয়ে ভিডিও নির্মানে গানটি খুব চমতকার হয়েছে । রোমান্টিক গানই আমি সব সময় গাইতে পছন্দ করি । এর আগ্ওে আমি রোমান্টিক গানই বেশি করেছি । মানুষের কাছে পৌঁছাতে সময় লাগবে। তবে এখন পর্যন্ত যাঁরা গানটি শুনেছেন, ভিডিওটি দেখেছেন, ভালো ফিডব্যাক দিয়েছেন। আশা করি সবাইর পছন্দ হবে । ইবারর টিপু সর্বশেষ গান প্রকাশ হয়েছে ‘ওর্ণি রেকর্ডস’ থেকে প্রকাশিত প্রথম গান টিপু-কনার দ্বৈত ‘এত কাছে এসেছি’ গানটি ভালোবাসার। সুর ও সংগীতায়োজনে ইবরার টিপু। গানটির ভিডিও পরিচালনা করেছেন সৌমিত্র ঘোষ ইমন। এছাড়া ইবরার টিপু ও বিন্দু কনার নিজেদের ইউটিউব চ্যানেল থেকে প্রকাশের জন্য আরো সাতটি গান রেডি! অডিওর পর কয়েকটি গানের ভিডিওর কাজও হয়ে গেছে। এর মধ্যে দুজনের দ্বৈত দুটি—‘তুমি আছো বলে’ ও ‘যেতে যেতে দেখা হলো’। কনার একক তিনটি ‘কৃষ্ণলীলায় পাগল রাই’, ‘মনের সুখে’ ও ‘ইন্দুবালা’। টিপুর একটি একক ‘তোমাকে চাই’। টিপু বলেন, ‘প্রতি মাসে আমাদের ইউটিউব চ্যানেল থেকে এক বা একাধিক গান প্রকাশ করব। সেই ভাবনা থেকেই গানগুলো তৈরি করা। কনা লোকগান করলেও আমার একক গানগুলো ভালোবাসার। তবে দুজনের দ্বৈত গানগুলো ভালোবাসারই। সব গানের ক্ষেত্রেই আমরা অডিওকে গুরুত্ব দিয়েছি। আমরা মনে করি, একটা গানের অডিওই হচ্ছে মূল।
ইবরার টিপুর প্রথম একক গানের অ্যালবাম ‘চেনা-অচেনা’ প্রকাশিত হয় ২০০৫ সালে। এরপর ছয় বছরের ব্যবধানে ২০১১ সালে প্রকাশিত হয় দ্বিতীয় একক অ্যালবাম ‘চাই তোমায়’। আরতৃতীয় অ্যালবামটি ‘জানে খোদা’ নামে ২০১৪ সালে প্রকাশিত হয়। সর্বশেষ ৪র্থ অ্যালবাম ‘পরাণের বন্ধু’ প্রকাশ হয় ২০১৭ সালে । বছর তিনেক আগে বিয়ে করেন টিপু-কনা। তার পর থেকে এখন পর্যন্ত প্রায় ২০টি শোতে একসঙ্গে গান করেছেন বলে জানালেন কনা। শোগুলো ছিল দেশের বিভিন্ন জায়গায়।
ইবরার টিপু সৈয়দপুরের একটি সাংস্কৃতিক পরিবারে বেড়ে ওঠেন। তিনি রংপুর রেডিও স্টেশনে নূতুন কুড়ি প্রতিযোগীতায় অংশগ্রহন করেন এবং ১৯৮৫ সালে তবলার চূড়ান্ত প্রতিযোগিতায় দ্বিতীয় হন। ঢাকা আন্তর্জাতিক সংগীত স্কুল থেকে সংগীত শিক্ষা শেষ করেন। তিনি তবলা দিয়ে তার কর্মজীবন শুরু করেন। ১৯৮৯ সালে দ্য ব্লুজ নামের একটি ব্যান্ড থেকে টিপু আরও বাদ্যযন্ত্র শিখতে চেয়েছিলেন। তিনি ১৯৮৩-৮৪সালে ভারতীয় ধ্রুপদী সংগীত ক্লাসে অংশ নিয়েছিলেন। প্রথম অ্যালবাম ১৯৮৯ সালে প্রকাশিত হয়েছিল ‘কুয়াশার প্রহর’ অ্যালবামের নাম। পরে ২০০৫ সালে তাঁর প্রথম একক অ্যালবাম ‘চেনা ওচেনা’ প্রকাশিত হয়। ২০০৭ সালে তিনি ‘তুমি আমার স্বামী ‘ সিনেমায় সামিনা চৌধুরী এর সাথে ডুয়েট গান করেছেন।
রোমান রায়