মিলান চলচ্চিত্র ফেস্টিভ্যালে বাংলাদেশের তিন সিনেমা

আগামী ৪ অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে সপ্তাহব্যাপী ২৪তম মিলান চলচ্চিত্র উতসবের আসর। সপ্তাহব্যাপী এই চলচ্চিত্র উতসবটি চলবে ১০ অক্টোবর পর্যন্ত। সারাবিশ্ব থেকে জলবায়ূ পরিবর্তন, পরিবেশ, অভিভাসন ও ফিকশন ড্রামা বিষয়ের ওপর নির্মিত সিনেমা আহ্বান করা হয় হয় এই উতসবে। প্রতিযোগিতা ছাড়াও বেশ কিছু সিনেমা প্রদর্শিত হয় মিলান ফিল্ম ফেস্টিভ্যালে।
বাংলাদেশ থেকে এবার এই উতসবে তিনটি সিনেমা প্রদর্শিত হবে। সিনেমা তিনটি হলো— ‘গহীন বালুচর’, ‘জন্মভূমি’ ও ‘জান্নাত’। সম্প্রতি তথ্য মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনের মাধ্যমে ছবি তিনটির সাবটাইটেলসহ সিডি, ডিভিডি কিংবা পেনড্রাইভ উক্ত মন্ত্রণালয়ে পাঠানোর অনুরোধ জানিয়েছে।
‘গহীন বালুচর’ ২০১৭ সালে মুক্তি পাওয়া একটি সিনেমা। এটি পরিচালনা করেন বদরুল আনাম সৌদ। এই ছবিটির প্রেক্ষাপট চর দখল। এছাড়া রোহিঙ্গাদের নিয়ে নির্মিত ‘জন্মভূতি’ সিনেমাটি পরিচালনা করেছেন প্রসূণ রহমান।
আর ‘জান্নাত’ মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত সাইমন সাদিক ও মাহিয়া মাহী অভিনীত। জঙ্গিবাদ ও এর ভয়াবহতা নিয়ে এই ছবির গল্প। ২০১৮ সালে ছবিটি ঈদুল আযহায় মুক্তি পেয়েছিলো এবং ব্যবসা সফলতার পাশাপাশি বেশ প্রশংসিত হয়েছিলো।
রোমান রায়