আবর্জনা থেকে বিদ্যুত উতপাদনে সহায়তা দেবে জাপান : মেয়র জাহাঙ্গীর

গাজীপুর সিটি করপোরেশনের ময়লা আবর্জনা থেকে বিদ্যুত উতপাদনে সহায়তা দেবে জাপান। এ প্রকল্পটি নিয়ে জাপানের হামামাটসু শহরের মেয়র ইয়াসুতোমো সুজুকির সঙ্গে চুক্তি করেছেন সিটি মেয়র মো. জাহাঙ্গীর আলম।
চুক্তি অনুযায়ী প্রকল্পটির জন্য জাপানের পক্ষ থেকে ১২শ কোটি টাকা বরাদ্দ দেয়া হবে। গাজীপুর সিটি করপোরেশন মেয়র মো. জাহাঙ্গীর আলম বিষয়টি নিশ্চিত করেছেন। মঙ্গলবার নগরভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান তিনি। মেয়র বলেন, নগরীকে পরিস্কার পরিচ্ছন্ন রাখা একটি চ্যালেঞ্জের কাজ। যেখানে সেখানে ময়লার ভাগাড় থাকায় শহরের নাগরিকরা দুর্ভোগে রয়েছেন। এই দুর্ভোগ লাঘব এবং ময়লা আবর্জনা থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষে সিটি করপোরেশনের পক্ষ থেকে পরিকল্পনা নেওয়া হয়েছে। জাপানের হামামাটসু শহরের মেয়র ইয়াসুতোমো সুজুকির সঙ্গে সিটি করপোরেশনের ময়লা আবর্জনা থেকে বিদ্যুৎ উৎপাদনে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।
জাহাঙ্গীর আলম আরও বলেন, এই প্রকল্পের জন্য জাপানের পক্ষ থেকে ১২শ কোটি টাকা সহায়তা দেওয়া হচ্ছে। আগামী এক বছরের মধ্যে প্রকল্পটির মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়া সম্ভব হবে। বছরে অন্তত ২০ কোটি টাকা মূল্যমানের বিদ্যুৎ উৎপাদন করা যাবে বলেও জানান মেয়র। প্রকল্পটির লক্ষ্যে সরকারিভাবে সপ্তাহব্যাপী মেয়রের নেতৃত্বে ৭ সদস্যের একটি প্রতিনিধিদল জাপানের বিভিন্ন শহর প্রদক্ষিণ এবং বিভিন্ন কর্মশালায় অংশ গ্রহণ করেন। পরে জাপানের হামামাটসু শহরের মেয়র ইয়াসুতোমো সুুজুকির সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকেই চুক্তি স্বাক্ষর হয়।
রোমান রায়