শিলিগুড়ি’তে ‘গ্লোবাল সিনেমা ফেস্টিভ্যাল ২০১৯’

২১ আগস্ট সন্ধ্যায় মাটিগাড়ার একটি অভিজাত হোটেলে তারকাদের পাশাপাশি রাজ্য’র মন্ত্রীদের নিয়ে প্রদীপ জ্বালিয়ে উদ্বোধন হল গ্লোবাল সিনেমা ফেস্টিভ্যালের।
মঞ্চে ছিলেন রণধীর কাপুর, মাহিমা চৌধুরী, স্বস্তিকা মুখোপাধ্যয়, ঋতুপর্ণা সেনগুপ্ত, অরিন্দম শীল। ছিলেন পর্যটনমন্ত্রী গৌতম দেব, তথ্য ও প্রযুক্তি এবং বন মন্ত্রী ব্রাত্য বসুও। উত্তরবঙ্গের পাহাড়, বনাঞ্চল ঘেরা প্রকৃতিকে চলচ্চিত্র নির্মাতাদের কাছে তুলে ধরা এই উৎসবের অন্যতম উদ্দেশ্য বলে জানিয়েছেন আয়োজকরা। অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত নিজেই মঞ্চে সেই কথা বললেন। বাইরে থেকে আসা সিনেমা পরিচালক, প্রযোজকদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘‘উত্তরবঙ্গ খুব সুন্দর জায়গা। আপনাদের সবাইকে বলব এখানে ছবির শ্যুটিং করতে আসুন। এই চলচ্চিত্র উৎসবের মধ্যে দিয়ে সেই বিষয়টির উপরেই জোর দেওয়া হচ্ছে। তাতে এখানে ফিল্ম-ট্যুরিজম গুরুত্ব পাবে।’’ তাঁর কথায়, এই এলাকায় অনেক সুন্দর জায়গা এখনও সকলের নজরে আসেনি। সিনেমার জগৎটা অনেক বড় হয়েছে। সারা পৃথিবী সিনেমা নিয়ে ভাবছে। উত্তরবঙ্গের নানা জায়গা সিনেমায় তুলে ধরা যেতে পারে বলে জানান।
এ দিন পর্যটনমন্ত্রীও জানান, এই উৎসবকে কেন্দ্র করে পরিচালক, প্রযোজকরা এসেছেন। তাঁদের বিভিন্ন জায়গা ঘুরিয়ে দেখানো হবে। মঞ্চে ছিলেন বলিউড অভিনেত্রী মাহিমা চৌধুরী। একসময় কার্শিয়াংয়ে থেকেছেন বলে জানান তিনি।
শিলিগুড়িতে দীনবন্ধু মঞ্চ, শক্তিগড়ের রবীন্দ্রভবন, কার্নিভ্যাল সিনেমা হলে বৃহস্পতিবার থেকে বিভিন্ন ছবি দেখানো হবে। ৩৬টি পূর্ণদৈর্ঘ্যের এবং ৩৯টি স্বল্পদৈর্ঘ্যের সিনেমা দেখানো হচ্ছে।বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন ‘সত্তা’ সিনেমার নির্মাতা পরিচালক হাসিবুর রেজা কল্লোল।আজ(২২ আগস্ট) সন্ধ্যা ৬ টায় শিলিগুড়ি’র দীনবন্ধু মঞ্চে ‘সত্তা’ প্রদর্শিত হবে। ‘সত্তা’ ছাড়াও বাংলাদেশ থেকে আরো দুটি সিনেমা প্রদর্শিত হবে।প্রধানমন্ত্রী শেখ হাসিনা’কে নিয়ে নির্মিত তথ্যচিত্র ‘হাসিনা ঃ অ্যা ডটার টেল’ এবং ‘ইতি তোমারই ঢাকা’। ২৫ আগস্টে গ্লোবাল সিনেমা ফেস্টিভ্যালের সমাপনী ঘটবে।
অঞ্জন দাস