আহত মানুষটি ড. হাছান মাহমুদ

২১ আগষ্টে গ্রেনেড হামলায় অল্পের জন্য প্রানে রক্ষা পান, কিন্তু এখনো ৪০ টিরও অধিক স্প­ন্টার শরীরে বহন করে চলেছেন। ৩৬১.৫৪ বর্গকিলোমিটারের রাঙ্গুনিয়ার গন মানুষের নেতা (ভোটের হিসেবে রাঙ্গুনিয়ার মূলত ব্যাপ্তিটা আরো ব্যাপক), বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক সফল একজন তথ্যমন্ত্রী। ছাত্রজীবনে ছিলেন চট্টগ্রাম মহসিন কলেজ ছাত্রলীগের নির্বাচিত সাধারন সম্পাদক, ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি।
পরবর্তীতে জননেত্রী শেখ হাসিনার নির্দেশে পিএইচডি করতে বেলজিয়াম গমন করেন। পিএইচডি শেষে নেত্রীর একান্ত সহকারীর দায়ীত্ব পালন করেন। পরে বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক হন। ১/১১ এর সময় যখন সব বাঘা বাঘা নেতা কেউ কারাগারে কেউবা চাচা আপন প্রান বাঁচার তাগিদে পলায়ন করেন তখন দলের করুন মুহূর্তে যারা জীবনের মায়া ত্যাগ করে দলের জন্য ভূমিকা রেখে গেছেন, দলকে জনসম্পৃক্ত রাখতে দায়িত্ব পালন করে গেছেন তাদের মধ্যে অন্যতম তিনি। ২০০৮ এর নির্বাচনে রাঙ্গুনিয়ার মানুষ যখন কুখ্যাত রাজাকার, রাঙ্গুনিয়াতে সন্ত্রাসী জনপদের প্রবক্তা সাকা চৌধুরীকে বিতাড়িত করতে একজন ত্রাতা খুঁজছিলেন তখন ত্রাতা হিসেবে নেত্রী দলের মনোনয়ন দিলেন এই ড. হাছান মাহমুদকে। যে রাঙ্গুনিয়া আজ হাজার কোটি টাকার উন্নয়নের মিছিলে, যে রাঙ্গুনিয়া আজ পর্যটন নগরী হওয়ার পথে, যে রাঙ্গুনিয়ায় আজ না খেয়ে কেউ মরে না, যে রাঙ্গুনিয়ায় আজ দলের নামে সন্ত্রাসী কর্মকান্ড করতে যে কেউ ভয় পায় (কারণ করলে তড়িৎ ব্যবস্থা গৃহিত হয়)।
রোমান রায়

বাড়িতে মশা থাকলেই জরিমানা: মেয়র আতিকুল
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, মঙ্গলবার থেকে উত্তর সিটি করপোরেশনের প্রতিটি বাড়িতে চিরুনি অভিযান শুরু হবে। কোনও বাড়িতে লার্ভা পাওয়া গেলে স্টিকার লাগিয়ে দেওয়া হবে। ১০-১৫ দিন পরে আবার গিয়ে পরীক্ষা করা হবে। মশা থাকলে জরিমানা করা হবে।
সোমবার (১৯ আগস্ট) রাজধানীর মহাখালী বাস টার্মিনালে মশানিধন কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। আতিকুল ইসলাম বলেন, বাস টার্মিনালে টায়ারের স্তূপ সহ্য করা হবে না। যারা রেখেছেন তাদের জেল-জরিমানা করতে বলেছি ম্যাজিস্ট্রেটকে। শুধু বাস টার্মিনালে নয়, সিটি করপোরেশনের কোথাও পানি জমে থাকলে তার জন্য যে দায়ী, তাকেও জরিমানা করতে বলেছি। যদি আমিও দোষী হই, তাহলে আমাকেও জরিমানা করা হোক। আমি বলতে চাই, কেউ আইনের ঊর্ধ্বে নয়। মহাখালী বাস টার্মিনালের পেছনের খালটি দ্রুত উদ্ধার করা হবে বলেও জানান মেয়র। তিনি বলেন, এ জন্য সবাইকে সচেতন হতে হবে। তিন দিনে একদিন জমা পানি ফেলে দিন।
আতিকুল ইসলাম আরও বলেন, নতুন করে আরও ২শ’ ফগার মেশিন ও দেড়শ স্প্রে মেশিন আনা হয়েছে। মশা মারার কার্যক্রম তদারকি ও ফলাফল গণমাধ্যমের কাছে জানানো হবে।
রোমান রায়