নিউইয়র্কে হুমায়ূন সাহিত্য সম্মেলন

কিংবদন্তি কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদ স্মরণে নিউইয়র্কে আগামী ২৮ ও ২৯ সেপ্টেম্বর সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে শনিবার সংবাদ সম্মেলনের আয়োজন করে আয়োজক সংগঠন শো টাইম মিউজিক।
জ্যাকসন হাইটসের একটি মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন থেকে হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন ২০১৯-এর বিভিন্ন দিক তুলে ধরেন বক্তারা। এতে প্রধান বক্তা ছিলেন একুশে পদক বিজয়ী সাহিত্যিক ও বিশিষ্ট শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম। এছাড়া বক্তব্য রাখেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন, শো টাইম মিউজিকের কর্ণধার আলমগীর খান আলম, আয়োজক কমিটির প্রধান সিনহা আবুল মনসুর ও সদস্য সচিব মিশুক সেলিম।
এসময় সাংবাদিকদের জানানো হয়, দুদিনের সম্মেলনটিতে বাংলাদেশ থেকেও অনেক গুণি সাহিত্যিক, সাংবাদিক, লেখক, রাজনীতিবিদ ও সংস্কৃতিকর্মীরা অংশ নেবেন। আমন্ত্রিত অতিথিদের মধ্যে থাকবেন অভিনেতা ও রাজনীতিবিদ আসাদুজ্জামান নূর এমপি, জাদুশিল্পী জুয়েল আইচ, কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনসহ অনেকে।
এসময় সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, ভবিষ্যৎ প্রজন্মের মধ্যে হুমায়ূন আহমেদের লেখাকে ছড়িয়ে দিতে পুরো আয়োজনটিতে তরুণদের সম্পৃক্ত করতে হবে। এজন্য লেখকের লেখাকে ইংরেজিতে অনুবাদের উপর গুরুত্ব দেন তিনি।
মেহের আফরোজ শাওন সম্মেলনের বিস্তারিত তুলে ধরে বলেন, শিশু-কিশোর ও তরুণদের জন্যে বেশ কিছু আয়োজন রয়েছে। সাহিত্যের পাশাপাশি, সাংস্কৃতিক বিভিন্ন পর্বও থাকবে। থাকবে হুমায়ূন আহমেদের নাটক সিনেমার প্রদর্শনী ও বইয়ের মেলা। হুমায়ূন আহমেদের স্বপ্নের ক্যানসার হাসপাতাল সংক্রান্ত বিভিন্ন উদ্যোগের কথাও এই দুদিন তুলে ধরা হবে। পুরো আয়োজনটি বাস্তবায়নের জন্য একটি উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটির সদস্যদের মধ্যে রয়েছেন ড. নূর উন নবী, জ্যোতিপ্রকাশ দত্ত, বেলাল বেগ, পূরবী বসুসহ আরও কয়েকজন।
আকবর হায়দার কিরণ