নিউইয়র্কে ফোবানা সন্মেলন ২০১৯

আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের রয়েছে অনেক রকম সংগঠন। আর এই সংগঠনগুলোকে একসূত্রে গেঁথেছে ‘ফোবানা’ বা ‘ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকা’। দেশে এসেছেন সংগঠনটির এক্সিকিউটিভ সেক্রেটারি জাকারিয়া চৌধুরী।
“আওয়ার চিলড্রেন, আওয়ার প্রাইড” এ প্রতিপাদ্য সামনে নিয়ে এ বছর ৩০, ৩১ আগস্ট এবং ১ সেপ্টেম্বর হতে যাচ্ছে উত্তর আমেরিকায় ফোবানা সম্মেলন ।
আমেরিকায় বসবাস করছেন প্রচুর বাংলাদেশি। তাদের সাফল্যও শিরোনাম হচ্ছে বিশ্ব মিডিয়ায়। নিজ নিজ ক্ষেত্রে তারা কাজ করে দেশের সুনাম বৃদ্ধি করে যাচ্ছেন প্রতিনিয়ত। আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের রয়েছে অনেক রকম সংঘটন। আর এই সংঘটনগুলোকে এক সূত্রে গেঁথেছে ‘ফোবানা’ বা ‘ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকা। আওয়ার চিলড্রেন আওয়ার প্রাইড’ এই প্রতিপাদ্য সামনে নিয়ে এ বছর আগামী ৩০, ৩১ আগস্ট এবং ১ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে উত্তর আমেরিকায় ফোবানা সম্মেলন।
উত্তর আমেরিকায় অবস্থিত বাংলাদেশিদের সংগঠনগুলোকে একই ছাতার নিচে নিয়ে আসার উদ্দেশ্যে ১৯৮৭ সালে যাত্রা শুরু করে ফোবানা। জাকারিয়া চৌধুরী বলেন, প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে বাংলাদেশের একটা সেতুবন্ধন হলো এই ফোবানা। এর মাধ্যমে প্রবাসী বাংলাদেশিদের মাঝে বাংলাদেশি সংস্কৃতির একটা আদান প্রদান তৈরি হয়েছে। শুধু আমেরিকাতে নয় কানাডা, মেক্সিকোসহ অর্থাৎ পুরো উত্তর আমেরিকাজুড়ে কাজ করে আমাদের এই সংগঠন। উত্তর আমেরিকাতে যে বিভিন্ন সংগঠন রয়েছে সেসব সামাজিক সাংস্কিৃতিক সংগঠন তারাই হচ্ছে আমাদের সদস্য। ওইসব সংগঠনের প্রেসিডেন্ট অথবা সেক্রেটারি আমাদের সংগঠনে ভোটাধিকার প্রয়োগ করে থাকেন। তাদের ভোটেই ফোবানার নেতা-নেত্রীরা নির্বাচিত হয়ে থাকেন। প্রতি বছর ফোবানার কনভেনশন অনুষ্ঠিত হয়। আমেরিকায় লেবার ডে উইকেন্ড নামে একটি বিষয় আছে। এই লেবার ডে উইকেন্ডে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। এবার এটা পড়েছে আগস্টের ৩০ ও ৩১ তারিখ এবং সেপ্টেম্বরের ১ তারিখ। এই তিন দিন এই সম্মেলনটি অনুষ্ঠিত হবে। এবার ফোবানার ৩৩তম সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতিপূর্বে আরও ৩২টি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। নিউইয়র্ককে বলা হয়ে থাকে বিশ্বের রাজধানী। এই নিউইয়র্কে এবারের সম্মেলনটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। আর এবার এই সম্মেলনটি হোস্ট করতে যাচ্ছে পুরনো নামি সংগঠন ড্রামা সার্কেল। তাদের আয়োজনেই এবারের সংগঠনটি অনুষ্ঠিত হবে। বিভিন্ন স্টেটে ঘুরে ঘুরে ফোবানার সম্মেলনটি হয়ে থাকে। এবার এই সংগঠনের একটি বিশেষ দিক রয়েছে। এবার নিউইয়র্কের যে হলটিতে আমরা সম্মেলনটি করছি সেটি হচ্ছে বিশ্বের বিখ্যাত ১০টি ভেন্যুর মধ্যে একটি। নাম হচ্ছে নাসাও কলেসিয়াম। এর দর্শক ধারণক্ষমতা হচ্ছে সাড়ে ১৭ হাজার। আমরা আশা করছি সেখানে এটলিস্ট ১৫ হাজার দর্শক সমাগম হবে আমাদের ফোবানা সম্মেলনে। এটা আমাদের জন্য প্রেস্টিজিয়াস।
আকবর হায়দার কিরণ