ঈদের নাটক ‘আড়াল’

নানা সময়ে নানা রঙে ধনী-গরীবের মধ্যে প্রেম, সংঘাত নিয়ে চিত্রিত হয়েছে বহু নাটক সিনেমা। আসছে ঈদেও ধনী-গরীবের পার্থক্য নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘আড়াল’। কাজী ইউসুফ আলী খোকনের রচনায় ‘আড়াল’-এর গল্প ভাবনার পাশাপাশি নির্মাণ করেছেন সাখাওয়াত মানিক। ‘আড়াল’-এ জুটি হয়ে অভিনয় করেছেন নজরুল রাজ ও লাক্স তারকা নাদিয়া আফরিন মিম। এছাড়াও অভিনয় করছেন ছোট পর্দার শক্তিমান অভিনেতা শহীদুজ্জামান সেলিম। তানভীর, অন্তু, রাইসা খান প্রমুখ।
নাটকের গল্পে দেখা যাবে, ‘‘ধনী বাবা শহীদুজ্জামান সেলিমের একমাত্র মেয়ে নাদিয়া আফরিন মিম। মডার্ন মিম সারাদিন পার্টি-বন্ধুদের সঙ্গে আড্ডা এ নিয়েই তার জীবন চলছে। অপরদিকে গ্রামের মধ্যবিত্ত পরিবারের শিক্ষিত যুবক নজরুল রাজ। পড়াশুনা শেষ করেও বেকার সে। গ্রামের শিক্ষিত রহমান সাহেব নজরুল রাজকে একটি ঠিকানা ও চিঠি দেয় এবং তা নিয়ে ঢাকায় ধনী ব্যবসায়ী শহীদুজ্জামান সেলিমের সঙ্গে দেখা করতে বলেন।
নজরুল রাজ ঢাকায় আসেন। চিঠি নিয়ে নির্ধারিত ঠিকানায় দেখা করেন। একপর্যায়ে নজরুল রাজকে শহীদুজ্জামান সেলিমের মেয়ের ড্রাইবারের চাকুরি দেন। তবে ধনীর দুলালি নাদিয়ার একদমই পছন্দ নয় নজরুলকে। এরপরই গল্প মোড় নেয় অন্যদিকে, ঘটতে থাকে নানান ঘটনা-অঘটনা।’’ নাটকটি নিয়ে নজরুল রাজ বলেন, গল্পে আমি থাকি নাদিয়ার গাড়ির ড্রাইভার। আর নাদিয়া বড়লোক বাবার একমাত্র মেয়ে। এতে দর্শকরা ধনী গরীবের পার্থক্যটা উপলব্ধি করতে পারবেন। আশা রাখি দর্শকদের ভালো লাগবে। এদিকে নাটকটি প্রযোজনা করেছেন রাজ মাল্টিমিডিয়া। রাজধানীর বিভিন্ন লোকেশনে এর মধ্যেই শেষ হয়েছে নাটকটির দৃশ্যধারণের কাজ। আসছে ঈদে ‘আড়াল’ একটি বেসরকারি টিভি চ্যানেলে প্রচারিত হবে।
রোমান রায়